নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে (Afghanistan) তালিবান (Taliban) সরকার প্রতিষ্ঠা আর সময়ের অপেক্ষা। তবে তার আগেই খুলে গিয়েছে বিশ্ববিদ্যালয় (University)। পৌঁছে গিয়েছেন ছাত্র-ছাত্রীরা। কিন্তু আগের চেয়ে বদলে গিয়েছে পরিস্থিতি। কেন?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আগে যেখানে একই আসনে পাশাপশি বসে ক্লাস করতেন পড়ুয়ারা। এখন সেখানে পুরুষ ও মহিলা পড়ুয়াদের মধ্যে তৈরি হয়েছে বিভেদ। সোশ্য়াল মিডিয়ায় ছড়িয়ে গিয়েছে বিভিন্ন ছবি। যেখানে দেখা যাচ্ছে, আফগানিস্তানের ((Afghanistan)) বিশ্ববিদ্য়ালয়ে ক্লাস করছেন ছাত্র-ছাত্রীরা। তবে তাঁদের মাঝে রয়েছে পর্দা। অর্থাৎ পর্দার আড়ালে থেকে পড়াশোনা করছেন ছাত্রীরা। মন চাইলেও কাছের বন্ধুর সঙ্গে কথা বলতে পারছেন না। দেখা করতে পারছেন না। এই ছবি সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড় তুলেছে। 


আরও পড়ুন: Ahmad Massoud: "তালিবানের বিরুদ্ধে শেষ রক্তবিন্দু অবধি লড়ব, আন্তর্জাতিক মহলকে পাশে চাই", অডিও বার্তায় জানালেন মাসুদ



আরও পড়ুন: Afghanistan: সরকার গঠন সময়ের অপেক্ষা, পাকিস্তান-চিন-রাশিয়াকে Taliban-এর আমন্ত্রণ


আগেরবার তালিবান (Taliban) রাজত্বে যেভাবে পদদলিত করে রাখা হয়েছিল নারীদের, এবারও তেমনই হবে বলে আশঙ্কা করছেন নেটিজেনরা। আগেও আফগানিস্তানে একই পর্দাপ্রথা লাগু করেছিল জেহাদিরা। বোরফা এবং পর্দার আড়াতেই থাকতে হল মহিলাদের। সমাজে নারীদের সমানাধিকার ছিল না। লেখাপড়া, গানবাজনার, যেকোনও বিনোদনের অভিকার খর্ব করা হয়েছিল। এবারও সেই অন্ধকার যুগ ফিরতে চলেছে বলে আশঙ্কা ওয়াকিবহাল মহলের।