নিজস্ব প্রতিবেদন: বুধবার ক্যাপিটল বিল্ডিংয়ে হামলাকারীদের হাতে আমেরিকার পতাকার পাশে উড়েছে ভারতের পতাকা। যার ছবি ও ভিডিও প্রকাশ্যে আসতেই, জল্পনা তুঙ্গে। যা মোটে ভালো চোখে দেখছেন না  প্রবাসী ভারতীয়রা। পাশাপাশি এই ঘটনার তীব্র নিন্দা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোশ্যাল মিডিয়ায় দেখা যাওয়া ভিডিওতে, ওয়াশিংটন ডিসি-র ক্যাপিটল বিল্ডিংয়ের সামনে প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্পের ছবি ও আমেরিকার পতাকা নিয়ে হামলা চালায় সমর্থকরা। সেখানেই একজনের হাতে রয়েছে ভারতের জাতীয় পতাকা। যা ভারতের জন্য নিতান্ত লজ্জাজনক বলে জানিয়েছেন নেটাগরিকরা।  


 



এই ঘটনা নয়াদিল্লি-ওয়াশিংটন সম্পর্কে প্রভাব ফেলতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। কারণ, মোদীর মুখেই ‘হাউডি মোদী’ অনুষ্ঠানে  শোনা গিয়েছিল ‘অব কি বার, ট্রাম্প সরকার’ স্লোগান। সেই সময় ট্রাম্প ও মোদীর বন্ধুত্ব নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল একাংশের মধ্যে।


তবে গতকালই টুইট করে নরেন্দ্র মোদী কড়া নিন্দা করেছেন, তিনি বলেন, ‘ওয়াশিংটন ডিসিতে সংঘর্ষ ও হিংসার ঘটনায় আমি অত্যন্ত আহত। নিয়মমাফিক ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া যেন চলতে থাকে। একটি গণতান্ত্রিক প্রক্রিয়াকে কখনই বেআইনি আন্দোলনের দ্বারা বেপথে চালিত হতে দেওয়া যায় না’। 


 



জানা গিয়েছে, যখন হামলা চালানো হয় তখন হাউস অব রিপ্রেসেন্টেটিভ ও সেনেটের বৈঠক চলছিল। তার মধ্যেই ট্রাম্প সমর্থকরা জোর করে ভিতরে ঢুকে পড়ার চেষ্টা করে। ক্যাপিটল বিল্ডিংয়ে নিরাপত্তা বজায় রাখতে  গুলি চালাতে বাধ্য হয় পুলিস। ছোড়া হয় কাঁদানে গ্যাস। তাতেই চার প্রতিবাদীর মৃত্যু হয়েছে বলে খবর।


নরেন্দ্রমোদী নয়, অনেক রাষ্ট্রনায়কই এই ঘটনার তীব্র নিন্দা করেছেন।