COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ওয়েব ডেস্ক: HIV লুকিয়েছেন, যৌনতায় লিপ্ত হয়েছেন কম করে ১০৪ জন নারীর সঙ্গে, অথচ তাঁকে যখন গ্রেফতার করে শাস্তির জন্য পদক্ষেপ গ্রহণ করা হল, তাঁর বিরুদ্ধে অভিযোগ জানালো না কেউই। বরং উল্টে প্রশ্ন উঠছে, তাঁকে শাস্তি দেওয়া নিয়েই। এমন ঘটনা ঘটেছে মালাবিতে।


 


নাম এরিক অ্যানিভা। নিজেই স্বীকার করেছেন অনেক নারীর সঙ্গেই যৌন হয়েছেন কোনও সুরক্ষা ছাড়াই। এদের মধ্যে অনূর্ধ্ব ১২ বছরের কিশোরীও রয়েছে। সবার থেকেই লুকিয়েছেন তাঁর HIV আছে। খবর পেয়েই মালাবির রাষ্ট্রপ্রধান এরিক অ্যানিভাকে গ্রেফতার করার নির্দেশ দেন। তাঁকে গ্রেফতারও করে প্রশাসন, অথচ তাঁর শাস্তির দাবি করেছন না কোনও নারীই। বরং প্রশ্ন উঠছে গোটা সমাজেই তো এটা চলছে, তাহলে কেন শুধু এরিককেই শাস্তি দেওয়া হবে? আরও পড়ুন- বিশ্বের এই দেশগুলোতে নারীর সঙ্গে চলে নারকীয় অত্যাচার 


 


আসল সত্যিটা হল মালাবিতে একটি প্রথার প্রচলন আছে যেখানে নারীদের 'অশুদ্ধি' পরিষ্কার করে পবিত্র করতে যৌন সঙ্গমে লিপ্ত হতে হয়। আর এই পবিত্রকরণের জন্যই এরিককে ভাড়া করত মেয়েরা এবং তাঁদের পরিবার। এমনকি বিধবাদের ক্ষেত্রেও এই প্রথার প্রচলন রয়েছে সেখানে। বিধবা মহিলারা যদি তাঁদের 'অশুদ্ধি' পরিষ্কার করে পবিত্র না হন তাহলে তাঁদের মৃত্যুও হতে পারে, এমনই মনে করে মালাবির মানুষ। আর এই অবৈজ্ঞানিক প্রথার প্র্যাকটিস চালিয়ে গিয়েছেন এরিক। এরিক অ্যানিভার কাছে এটা একটা সামাজিক কাজ।