জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বহু দিন আগেই ঢাকে কাঠি পড়ে গিয়েছিল। দিনও আগে থেকেই ঘোষণা করা ছিল। আজ, ৬ মে রাজা চার্লসের অভিষেকানুষ্ঠান সম্পন্ন হচ্ছে লন্ডনে। সারা পৃথিবী থেকে হু'জ হু-রা উপস্থিত সেখানে। স্বভাবতই ভারত থেকেও বিশিষ্ট ব্যক্তিরা গিয়েছেন। রাজা তৃতীয় চার্লসের অভিষেকে দেশের অন্যতম প্রতিনিধি হিসেবে গিয়েছেন উপ রা্ষ্ট্রপতি জগদীপ ধনখড়। রয়েছেন অভিনেত্রী সোনম কাপূর। রয়েছেন মুম্বইয়ের দুই ডাব্বাওয়ালা। 

 


 

রাজা তৃতীয় চার্লসের এই অভিষেকানুষ্ঠান হচ্ছে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে। ইংল্যান্ডের উচ্চপদস্থ সরকারি প্রতিনিধিবর্গ, আন্তর্জাতিক দুনিয়ার গুরুত্বপূর্ণ প্রতিনিধিরা আজ লন্ডনের ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে উপস্থিত। ইংল্যান্ডে বহুদিন পরে কারও অভিষেকানুষ্ঠান হচ্ছে। এর আগের অনুষ্ঠানটি হয়েছিল ৭০ বছর আগে। এলিজাবেথের মাথায় রানির মুকুট উঠেছিল। 

 

ভারতের সরকারি প্রতিনিধি হিসেবে রাজা চার্লসের অনুষ্ঠানে হাজির হয়েছেন সস্ত্রীক জগদীপ ধনখড়। সোনম কাপূর অবশ্য এক বিশেষ দায়িত্ব পেয়ে সেখানে গিয়েছেন। তিনি রাজকীয় ও আড়ম্বরপূর্ণ এই অভিষেকানুষ্ঠানে কমনওয়েলথ ভার্চুয়াল ক্যয়ার যে পারফর্ম করবে সেই অনুষ্ঠানের ঘোষিকা নির্বাচিত হয়েছেন। এ ছাড়াও মুম্বই থেকে দুজন ডাব্বাওয়ালা আছেন সেই অনুষ্ঠানে। মুম্বই ডাব্বাওয়ালা কমিউনিটির তরফে রাজার জন্য পাঠানো হয়েছে বিশেষ উপহারও। রাজা চার্লস যখন ভারতে এসেছিলেন তখন মুম্বইয়ের এই 'লাঞ্চবক্স ডেলিভারি ম্যান'দের সঙ্গে মোলাকাত করেছিলেন। এঁদের প্রতিনিধি চার্লসের বিয়েতেও আমন্ত্রিত ছিলেন। 

 


 

কিন্তু রাজার অভিষেকে এখানেই ভারতের প্রতিনিধিত্ব শেষ হয়ে যাচ্ছে না। পুণের একজন স্থপতি সৌরভ ফাড়কে থাকছেন এই অনুষ্ঠানে। থাকছেন 'প্রিন্সেস ট্রাস্ট গ্লোবাল অ্যাওয়ার্ড' জয়ী দিল্লির গুলফসা। কানাডা থেকে যাচ্ছেন ভারতীয়-বংশোদ্ভূত জয় পটেল। থাকছেন ব্রিটেনের ইন্দ্রজিৎ সিং যিনি শিখ সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করবেন, থাকছেন সইদ কামাল, যিনি মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করবেন। আর থাকছেন স্বয়ং ঋষি সুনাক, যিনি ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী। তিনি এই অনুষ্ঠানে বাইবেল থেকে পাঠ করবেন।