World Bank President: ইতিহাস! বিশ্ব ব্যাঙ্কের শীর্ষে এবার এক ভারতীয় বংশোদ্ভূত...

World Bank President: নিঃসন্দেহে ভারতীয়দের পক্ষে সুখবর। এবার বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট হতে চলেছেন এক ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি। তাঁর নাম অজয় বাঙ্গা। আগামী ৫ বছর তিনিই বিশ্ব ব্যাঙ্ককে নেতৃত্ব দেবেন।

Updated By: May 4, 2023, 11:39 AM IST
World Bank President: ইতিহাস! বিশ্ব ব্যাঙ্কের শীর্ষে এবার এক ভারতীয় বংশোদ্ভূত...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিঃসন্দেহে ভারতীয়দের পক্ষে সুখবর। এবার বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট (World Bank President) হতে চলেছেন এক ভারতীয় বংশোদ্ভূত (Indian-origin) ব্যক্তি। তাঁর নাম অজয় বাঙ্গা (Ajay Banga)। জানা গিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) মনোনীত প্রার্থী ছিলেন এই অজয় বাঙ্গা। তাঁর নাম মনোনয়নের সময় অন্য কারও নাম ওঠেওনি। ফলে, তিনিই যে বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট হতে চলেছেন, সেটা একরকম স্পষ্টই হয়ে গিয়েছিল। অবশেষে বুধবার বিশ্ব ব্যাঙ্কের সভাপতি হিসেবে এই ভারতীয় বংশোদ্ভূতের নাম ঘোষণা করা হল। 
 
 
জন্মসূত্রে অজয় বাঙ্গা ভারতীয়। পুণেতে জন্ম। দিল্লির স্টিফেন কলেজ থেকে স্নাতক। আমেদাবাদ আইআইটি থেকে এমবিএ করেন। কর্মজীবন শুরু করেন দেশেই। নেস্টলে ইন্ডিয়ায় প্রথম কর্মজীবন বাঙ্গার। এরপর ভারত ও মালেয়শিয়ার সিটি ব্যাঙ্কে কাজ করেন। ১৯৯৬ সালে পেপসিকো কোম্পানিতে চাকরি নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে যান। সেখানে ১৩ বছর কাটান। কোম্পানির সিইও পর্যন্ত হন। এরপর ২০০৯ সালে মাস্টারকার্ডের প্রেসিডেন্ট পদে যোগ দেন এবং সেখানেও পরবর্তী কালে সিইও-র দায়িত্ব নেন। 
 
অর্থনৈতিক বিশ্বে, ব্যাংকিং সেক্টরে অজয় বাঙ্গার বিশেষ অবদানের ভিত্তিতে ২০১৬ সালে ভারত সরকার তাঁকে 'পদ্মশ্রী'তে ভূষিত করে। 
 
বিশ্ব ব্যাঙ্কের তরফে নতুন সভাপতির নাম ঘোষণা করে এক বিবৃতি দেওয়া হয়েছে। বিশ্ব ব্যাঙ্ক গ্রুপ কমিটির সদস্যদের ভোটের প্রেক্ষিতেই মাস্টারকার্ড সিইও অজয় বাঙ্গাকে প্রেসিডেন্ট করা হল বলে সেই বিবৃতিতে জানানো হয়েছে। ওয়ার্ল্ড ব্যাঙ্ক গ্রুপের বৈপ্লবিক অগ্রগতিতে অজয় বাঙ্গার বিশেষ ভূমিকা লক্ষ্য করা গিয়েছে বলেও বিশ্ব ব্যাঙ্কের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। 
 

এখন বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট আছেন ডেভিড মালপাস। চলতি মাসেই, এই মে মাসেই তাঁর মেয়াদ শেষ হচ্ছে। তারপরই জুন মাসে বিশ্ব ব্যাঙ্কের সভাপতির দায়িত্বভার গ্রহণ করবেন অজয় বাঙ্গা। জানা গিয়েছে, আগামী ২ জুন ওয়ার্ল্ড ব্যাঙ্কের দায়িত্বভার অফিশিয়ালি গ্রহণ করবেন অজয়। এবং আগামী ৫ বছর তিনিই বিশ্ব ব্যাঙ্ককে নেতৃত্ব দেবেন।

.