ওয়েব ডেস্ক: চিন জুড়ে এখন 'চিনচিনে' প্রতিবাদ। প্রতিবাদের কারণটার আগে, বলি ধরণটার কথা। প্রতিবাদ হিসেবে ভাঙা হচ্ছে অ্যাপেলের আই ফোন আর কেএফসি-র খাবার বয়কট। বেজিং থেকে গোয়াংঝাউ সর্বত্রই চলছে এই প্রতিবাদ। চিনের সোশ্যাল মিডিয়ায় এখন নতুন স্লোগান ব্রেক ইওর অ্যাঙ্গারনেস, বা নিজের রাগকে ভেঙে দেখাও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


via GIPHY


চিনের বিভিন্ন স্থানীয় সোশ্যাল মিডিয়ায় পোস্ট হিসেবে দেখা যাচ্ছে, হাতুড়ি দিয়ে দামি আই ফোন ভাঙার। এমনও বলা হচ্ছে যার কাছে আই ফোন আছে অথচ ভাঙছে না, তারা আসলে চাইনিজ নন। হাংঝাউ, ছাংসার মত এলাকায় আবার কেএফসি আউটলেটের বাইরে চিত্‍কার আর স্লোগান। স্লোগান উঠছে, আমেরিকান পণ্য চিন থেকে বেরিয়ে যাও। বিক্ষোভ রুখতে কেএফসি আউটলেটের বাইরে চিনা পুলিসদের নিরাপত্তা দিতে দেখা যাচ্ছে।


পড়ুন-এই ভিডিও দেখলে গায়ের রোম খাড়া হয়ে যাবে! (ভয়ঙ্কর ভাইরাল)



কিন্তু কী কারণে এই প্রতিবাদ?আসলে দক্ষিণ চিন সাগরের দখলদারি নিয়ে আমেরিকার ভূমিকায় এখন তীব্র ক্ষোভ চিনে। চিনের বিক্ষোভকারীদের অভিযোগ এশিয়ার ছোট যেসব দেশগুলোর সঙ্গে দক্ষিণ চিন সাগর নিয়ে সমস্যা চলছে চিনের সেখানে অন্যায়ভাবে আমেরিকা নাক গলাচ্ছে। চিনের সঙ্গে ফিলিপিন্সের সম্পর্ক খারাপের পিছনেও আমেরিকার হাত দেখছে চিনা বিক্ষোভকারীরা। আর তাই একেবারে মার্কিন পণ্য আই ফোনে হাত। আই ফোন চিনে খুবই জনপ্রিয়। আমেরিকার চেয়েও আই ফোন বেশি হারে বিক্রি হয় চিনে।  


আরও পড়ুন- কুচকাওয়াজ ছেড়ে নাচের ছন্দ সেনাদের পায়ে, চলছে মহড়া