জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর্কটিক রিজিয়ন বিপন্ন। আর্কটিক রিজিয়নের নীচে টাইম বোমা রাখা! যা ক্রমে পৃথিবীকে বসবাসের অযোগ্য করে তুলবে। বিজ্ঞানীদের তরফে এটিকে ক্লাইমেট টাইম বম্ব বলা হচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Switzerland: গরুর গলায় ঘণ্টা বাঁধা নিয়ে হবে ভোট, চলছে জোর প্রস্তুতি...


আসলে ওই অঞ্চলে ভূত্বকের নীচে, পার্মাফ্রস্টের তলায় চলছে পরিযান। কয়েক লক্ষ ঘন মিটার মিথেন আর গ্রিনহাউস গ্যাস নীরবে চলাচল করছে সেখান দিয়ে। যা গ্লোবাল ওয়ার্মিংয়ের বড় কারণ। এই আবিষ্কার বড় ধরনের প্রশ্ন তুলে দিয়েছ পরিবেশবিদদের মনে। পার্মাফ্রস্ট থেকে এখন খুব অল্প পরিমাণে গ্যাস লিকেজ হচ্ছে, তবে আগামী দিনে তা ভয়ের। কেননা চলছে গ্লেসিয়াল রিট্রিট, চলছে পার্মাফ্রস্ট থ্যয়িং বা গলন।


পরিবেশ দূষণের মাত্রা দিন-দিন বাড়ছে। গ্রিন হাউসের জেরে গ্লোবাল ওয়ার্মিং, আর গ্লোবাল ওয়ার্মিংয়ের জেরে উষ্ণ হচ্ছে বিশ্ব। অনেক কারণের মধ্যে রয়েছে উষ্ণ সমুদ্রস্রোত।


আরও পড়ুন: Israel-Palestine Conflict: গাজায় আবিষ্কার দীর্ঘ গোপন সুড়ঙ্গ! হামাসের কীর্তি নিয়ে ধন্দে ইজরায়েল...


এই যে অভিনব আবিষ্কার, তা আগামীদিনে আমাদের পরিবেশচর্চা পরিবশ গবেষণার পরিসরটাকে আরও বিস্তৃত করবে। পরিবেশের বদলের সঙ্গে সঙ্গে পার্মাফ্রস্ট কোথাও কোথাও প্রসারণযোগ্য, কোথাও ভূগর্ভে জমা গ্যাস বেরিয়ে আসছে-- চর্চা চলবে সবটা নিয়েই। তবে সব চেয়ে নজরদারি চালানো দরকার একটা বিষয়েই, যেখানে পার্মাফ্রস্ট পাতলা হয়ে যাচ্ছে, সেখানে মিথেন বেরিয়ে আসার ঘটনা কতটা অবশ্যম্ভাবী-- এটা বিবেচনা করে দেখা। 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)