জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বড়সড় ভূমিকম্প কাঁপল ফিলিপিন্স। রিখটার স্কেলে ৭.৫ মাত্রার ওই কম্পনে কেঁপে ওঠে মিন্দানাওয়ে-সহ ফিলিপিন্সের বিস্তীর্ণ অঞ্চল। ইউরোপিয়ন মেডিটরনিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের মতে কম্পনের উত্স ছিল সমুদ্রের নীচে ৬৩ কিলোমিটার গভীরে। প্রবল ওই কম্পনের ফলে ফিলিপিন্স ও জাপানের বিভিন্ন এলকায় সমুদ্র জল ফুঁঠে ধেয়ে আসতে পারে সুনামি। প্রবল সেই জল ধয়ে আসতে পারে ফিলিপিন্সের সময় অনুযায়ী আজ মধ্যরাতেই। সুনামির ঢেউ তাণ্ডব করতে পারে কমপক্ষে ১ ঘণ্টা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রবিনসন স্ট্রিটের ছায়া! টানা ২ দিন মায়ের মৃতদেহ আগে বসে ছেলে


জাপানের সংবাদমাধ্যম এনএইচে-র মতে সুমামিতে সমুদ্রের ঢেউয়ের আকার কয়েক মিটার উঁচু হতে পারে। সুনামি আঘাত হানতে পারে জাপানের সময় অনুযায়ী রাত দেড়টা নাগাদ। উল্লেখ্য, গত মাসেই দক্ষিণ ফিলিপিন্সে একটি ভূমিকম্প হয়েছিল। সেই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৭। মৃত্যু হয় ৮ জনের।


গত ১৭ নভেম্বর ফিলিপিন্সের সারেঙ্গানি, দক্ষিণ কোটবাটো ও ডেবাও প্রদেশ কেঁপে ওঠে। ওই ভূমিকম্পে আহত হন ১৩ জন। কমপক্ষে ৫০টি ঘর ক্ষতিগ্রস্থ হয়েছিল।


ফিলিপিন্স ও জাপানের মতো দেশে ভূমিকম্প আকছার ঘটনা। প্রশান্ত মহাসাগরের রিং অব ফায়ার-এর উপরে থাকার কারণে এই এলাকাটি ভূমিকম্পপ্রবণ। মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের মতে দুনিয়ার সবচেয়ে বেশি ভূমিকন্প প্রবণ এলাকা।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)