জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যালেস্টাইন ও ইজরায়েলের সংঘাত জারি। প্যালেস্টাইনের গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে ইজরায়েল। গতকাল, সোমবার গভীর রাতে চালানো ওই হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। আহত অন্তত ২০ জন। হতাহতের এই সংখ্যা জানিয়েছে প্যালেস্টাইনের স্বাস্থ্য মন্ত্রণালয়। ইজরায়েলি বাহিনীর দাবি, তারা প্যালেস্টাইনের ইসলামিক জিহাদ আন্দোলনের (পিআইজে) আস্তানা লক্ষ্য করে হামলা চালিয়েছে।

 


 

পিআইজে বলেছে, ইজরায়েলি হামলায় তাদের তিন নেত-- জিহাদ আল-ঘান্নাম, খলিল আল-বাহতিনি ও তারিক ইজ আল-দিন নিহত হয়েছেন। হামলায় নিহত হয়েছেন এই নেতাদের স্ত্রী-সন্তানেরাও।

 

২০০৭ সাল থেকেই গাজা হামাসের নিয়ন্ত্রণে রয়েছে। ২৩ লাখ মানুষ এখানে বসবাস করেন। তবে এই প্যালেস্টাইনিদের ৪৫ শতাংশই কর্মহীন। প্রায় ৮০ শতাংশ পুরোপুরি আন্তর্জাতিক সহায়তার উপর নির্ভরশীল।

 


 

এবারের হামলায় ইজরায়েলের ৪০টি যুদ্ধবিমান ও ড্রোন অংশ নিয়েছে। ইজরায়েলি বাহিনী বলেছে, হামলা চালানো হয়েছে গাজার অন্তত ১০টি স্থানে। হামলার আগে অবরুদ্ধ গাজা উপত্যকার দুটি প্রবেশপথ বন্ধ করে দেয় ইজরায়েলি বাহিনী। ছবিতে ইজরায়েলি হামলার পর গাজায় বাড়িগুলিতে আগুন জ্বলতে দেখা গিয়েছে।

 

৩ জন জিহাদি নেতা ও ৯ জন সাধারণ মানুষ নিহত হওয়ার ঘটনায় প্রতিক্রিয়া জানাতে গিয়ে হামাস নেতা ইসমাইল হানিয়ে এক বিবৃতিতে বলেন, এ জন্য ইজরায়েলকে চড়া মূল্য চোকাতে হবে। বিমান হামলা চালিয়ে জিহাদি নেতাদের হত্যার মধ্য দিয়ে দখলদারদের উদ্দেশ্য সিদ্ধ হবে না। বরং এতে খারাপই হবে, প্রতিরোধ আরও বাড়বে।