জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী হওয়ার সবুজ সংকেত মিলেছে অনেক আগেই। এবার শপথ নেওয়া আগে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে সাক্ষাত করে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ঋষি সুনক। গত ২০০ বছরের ইতিহাসে সুনকই হচ্ছেন ব্রিটেনের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, তিনি প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত, অশ্বেতাঙ্গ ও কোনও এশীয় হিন্দু ধর্মাবলম্বী প্রধানমন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মুর্শিদাবাদে আত্মঘাতী চাকরিপ্রার্থী, অবশেষে গ্রেফতার মূল অভিযুক্ত


প্রধানমন্ত্রী হলেও বলা যেতে পারে বাঘের পিঠে সওয়ার ঋষি সুনক। কারণ তাঁর মাথার উপরে ঝুলছে দেশের আর্থিক মন্দার খাঁড়া। খানিকটা সেই কারণে রাজপাট ফেলে পালিয়েছেন লিজ ট্রাস। সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাতকারে সুনক জানিয়েছেন, গোটা দেশ এক প্রবল আর্থিক সংকটে ভুগছে। ইউক্রেনের যুদ্ধ গোটা পৃথিবীর বাজার তোলপাড় করে দিয়েছে। সেই ধাক্কা সামাল দিতে গিয়ে লিজ ট্রাস কিছুটা ভুল করেছিলেন। সেই ভুল শুধরে এগিয়ে যাওয়ার পালা। কথা নয় কাজ দিয়েই গোটা দেশকে একতাবদ্ধ করতে হবে। আমরা আমাদের নির্বাচনী প্রতিশ্রুতি মতো কাজ করব।


উল্লেখ্য, গত ৪৯ দিনে ব্রিটেনের মতো দেশে প্রধানমন্ত্রীর গদি রদবদল হল তিন জনের মধ্যে। বরিস জনসন পদত্যাগ করতেই তাঁর জায়গায় আসেন লিজ ট্রাস। মাত্র ৪৬ দিন আগে নিজের কাঁধ থেকে দায়িত্ব নামিয়ে দেন। এবার প্রধানমন্ত্রী ঋষি সুনক। এখন তাঁর সামনে বেশকিছু সমস্যা জোরদার হয়ে দাঁড়িয়েছে। তার মধ্যে একটি হল ট্রাসের ছোট বাজেটের প্রভাব এখন রয়েছে। অর্থব্য়বস্থাকে স্থিতিশীল করতে হবে। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সুনককে হয় কর বাড়াতে হবে নয়তো খরচ কমাতে হবে। এর কোনওটাই খুব সহজ নয়। দলে প্রবল গোলমাল রয়েছে। সেই দলকে একত্র করতে হবে। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)