ওয়েব ডেস্ক: বিয়ে করার জন্য মেয়ে খুঁজছেন চিনের পাত্ররা। কিন্তু পাত্রী না পাওয়ায় অধিকাংশ পুরুষই অবিবাহিত রয়েছেন। শুনে অবাক লাগলেও, এমনটা সত্যিই ঘটছে চিনে। চিনে পুরুষ মহিলার অনুপাতের মধ্যে বেশ কিছুটা পার্থক্য রয়েছে। সেখানে ছেলেদের অনুপাতের পরিমান ১১৫ হলে মেয়েদের অনুপাত ১০০। তাই মেয়ের সংখ্যা কম হওয়ায় অবিবাহিত পুরুষের সংখ্যা ক্রমশ বাড়ছে। বিষয়টা এমন পর্যায় পৌঁছতে চলেছে যে, ২০২০ সালে চিনে অবিবাহিত ছেলেদের সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ৩০ মিলিয়নে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একটি সমীক্ষায় দেখা গিয়েছে, চিনের গ্রামগুলিতে ২০ থেকে ৪৫ বছরের মধ্যে প্রায় ২০ মিলিয়ন অবিবাহিত পুরুষ রয়েছেন, যাঁরা বিয়ে করার জন্য পাত্রী খুঁজে পাচ্ছেন না। এর কারণ হিসেবে জানা গিয়েছে, চিনের গ্রামগুলিতে একটা বিয়ের খরচ প্রায় ১০ হাজার ৯৯৩ পাউন্ড। যেখানে ওই জায়গার ছেলেদের রোজগারের অঙ্কটা ১ হাজার ১৫১ পাউন্ড। তাই এত কম রোজগারে এত বেশি বিয়ের খরচের সামর্থ নেই তাঁদের। প্রধানত এই কারণেই তাঁরা বিয়ে করতে পারছেন না।


চিনের এক দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী জানা গিয়েছে, গ্রামগুলি এতটাই দরিদ্র যে বিয়ের জন্য এত বেশি টাকা খরচ করার সামর্থ তাদের নেই। তাই এখন ওখানকার অবিবাহিত পুরুষেরা মরিয়া হয়ে বিয়ে করার জন্য এমন পাত্রী খুঁজছেন, যাঁদের বিয়ের জন্য এত খরচ হবে না। আবার অনেকে তো অন্য শহরে বেশি উপার্জনের জন্যও চলে যাচ্ছেন।