নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে ক্রমশ জোরালো হচ্ছে বাণিজ্য যুদ্ধ। এ বার প্রায় ১৩০০ চিনা পণ্যে অতিরিক্ত শুল্ক চাপানোর সিদ্ধান্ত নিল ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য প্রতিনিধি দফতর (হোয়াইট হাউসের একটি শাখা) সূত্রে খবর, ৫ হাজার কোটি ডলার মূল্যের চিনা পণ্যের উপর শুল্ক বসানোর চিন্তাভাবনা করছে মার্কিন প্রশাসন। তবে, এই মুহূর্তে কার্যকর করা হচ্ছে না। আগামী মে মাস পর্যন্ত  অপেক্ষা করবে তারা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ইউটিউবের সদর দফতরে বন্দুকধারী মহিলার হামলা, মারাত্মক জখম ৪


সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, ট্রাম্প প্রশাসনের তালিকায় থাকা সব চিনা পণ্যের উপর ২৫ শতাংশ শুল্ক বসানো হবে। প্রধানত, মহাকাশ গবেষণা, প্রযুক্তি এবং যন্ত্রাংশ শিল্পের উপর শুল্ক বসানো হচ্ছে। এছাড়াও শুল্ক চাপানো হবে ওষুধ, চিকিত্সা এবং শিক্ষার সরঞ্জামে। ট্রাম্পের এই সিদ্ধান্তে কড়া সমালোচনা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত চিনা দূতাবাস। তাদের তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়, তাদের এই পদক্ষেপে আন্তর্জাতিক বাণিজ্য বিধি মানছে না মার্কিন যুক্তরাষ্ট্র।


আরও পড়ুন- পুতিনকে হোয়াইট হাউসে আমান্ত্রণ জানালেন ট্রাম্প!


উল্লেখ্য, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে আমদানি হওয়া চিনা স্টিলের উপর ২৫ শতাংশ এবং অ্যালুমিনামের উপর ১০ শতাংশ শুল্ক চাপিয়েছে ডোনাল্ড ট্রাম্প। পাল্টা চিনও ফল, ওয়াইন, বাদাম, পর্ক ইত্যাদি ৩ কোটি মার্কিন পণ্যের উপর চাপিয়েছে বাড়তি শুল্ক।   


আরও পড়ুন- হাফিজ সইদের রাজনৈতিক দল মিল্লি মুসলিম লিগকে জঙ্গি সংগঠন ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র