নিজস্ব প্রতিবেদন: সরকারি টাকায় দিনের পর দিন খাওয়াদাওয়া করায় ৫০ বছরের জেল হল এক মার্কিন আধিকারিকের। মার্কিন যুক্তরাষ্ট্রের সান বেনিটোর নাবালকদের জন্য এক আবাসিক হোমের অধিকর্তা গিলবার্টো এসকেমিলার বিরুদ্ধে অভিযোগ, সরকারি টাকায় ৯ বছর ধরে ৩৬২ কিলোগ্রাম আমিষ খাবার খেয়েছে সে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গোটা ঘটনার সূত্রপাত হয় একটি ফোনকল থেকে। এক ডেলিভারি ড্রাইভার ওই হোমের এক কর্মচারীকে ফোন করে বলেন, আমিষ খাবার দিতে আসছেন তিনি। তখনই সন্দেহ হয় ওই কর্মীর। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে নাবালকদের হোমে আমিষ খাবার নিষিদ্ধ। তাহলে কে অর্ডার করল খাবার? তদন্ত শুরু হতে জানা যায়, ২০০৭ সাল থেকে সরকারি টাকায় হোমে বসেই আমিষ খাচ্ছেন অধিকর্তা গিলবার্ট। ৯ বছর ধরে এভাবে মোট ১.২ মিলিয়ন মার্কিন ডলারের খাবার অর্ডার করেছে সে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮ কোটি ২১ লক্ষ টাকা। সরকারি টাকা অপচয়ের দায়ে ওই আধিকারিককে ৫০ বছরের জেল ও ১০ হাজার ডলার জরিমানা করেছে মার্কিন আদালত। 


উত্তরে প্রবল দুর্যোগের পূর্বাভাস, দক্ষিণে ফের ভ্যাপসা গরমের ভ্রূকুটি


তবে গিলবার্টের জন্য ৯৯ বছরের সাজার আবেদন জানিয়েছিল মার্কিন প্রশাসন। দোষী আধিকারিকের দাবি, অনটন থেকে এই কাজ শুরু করেছিল সে। ধীরে ধীরে লোভ বাড়তে শুরু করে। আদালত তাঁর কাজকে গর্হিত অপরাধ বলে মেনে নিয়ে কড়া শাস্তি ঘোষণা করে।