নিজস্ব প্রতিবেদন: সিঙ্গাপুর বৈঠক সেরে কিমের পিয়ংইয়াং-এর মাটি ছোঁয়ার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই জোরালো ‘হুঁশিয়ারি’ মার্কিন যুক্তরাষ্ট্রের। পাকাপাকিভাবে পরমাণু অস্ত্রাগার ধ্বংস না করলে  আর্থিক সহযোগিতা মিলবে না বলে জানালেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। দক্ষিণ কোরিয়া সফরে গিয়ে বৃহস্পতিবার সিওলে এক সাংবাদিক বৈঠকে পম্পেও বলেন, “উত্তর কোরিয়া  সম্পূর্ণভাবে  পরমাণু নিরস্ত্রীকরণ করার পরই নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনা হবে।”


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- বাংলাদেশে রোহিঙ্গা বসতি এলাকায় পাহাড় ধসে মৃত ১৪


সিওলে এদিন জাপান এবং দক্ষিণ কোরিয়ার বিদেশমন্ত্রীদের সামনেই পম্পেও জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ মহড়া প্রত্যাহারের সম্ভাবনার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। এক্ষেত্রে আলোচনা, বোঝাপড়ার মধ্য দিয়েই এগোনো যাবে। তিনি আরও বলেন, কিমের সঙ্গে বৈঠকের দিনেই পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।


আরও পড়ুন- পিছনের সিটে দুই মহিলার চুম্বন, গাড়ি থেকে নামিয়ে দিলেন উবর চালক!


মঙ্গলবার ঐতিহাসিক বৈঠকে দুই দেশের সম্পর্ককে চাঙ্গা করতে বিভিন্ন বিষয়ে  চুক্তিবদ্ধ হয়  মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়া। প্রাথমিক পর্যায়ে এই বৈঠক সফল বলে দাবি করেন দুই রাষ্ট্রপ্রধানই। পাশাপাশি, এই সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে একাধিকবার আলোচনায় বসতেও ইচ্ছুক বলে জানিয়েছেন তাঁরা। এমতাবস্থায় পম্পেও-এর এই ‘হুঁশিয়ারি’র জবাব পিয়ংইয়াং পাটকেল দিয়েই দেবে না কি সুকৌশলে এড়িয়ে যাবে সেটাই এখন দেখতে উত্সাহী কূটনৈতিক বিশেষজ্ঞরা।