নিজস্ব প্রতিবেদন: মোহনদাস করমচাঁদ গান্ধীকে সর্বোচ্চ নাগরিক সম্মান দেওয়ার পরিকল্পনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। সে দেশের কংগ্রেস সদস্য বি মেলনি জানিয়েছেন মহাত্মা গান্ধীকে মরণোত্তর সম্মান দিতে ইতিমধ্যে সেনেটে প্রস্তাব রেখেছেন তিনি। মেলনির কথায়,  “মহাত্মা গান্ধীর ঐতিহাসিক অহিংস আন্দোলন গোটা বিশ্বকে নতুন পথ দেখিয়েছে। তাঁর সহিষ্ণুতা আমাদের কাজে অনুপ্ররেণা জোগায়।” গান্ধীজির অবদান প্রসঙ্গে বলতে গিয়ে মার্টিন লুথার কিং (জুনিয়র) এবং নেলসন ম্যান্ডেলার মতো ব্যক্তিদের কথাও বলেন কংগ্রেস সদস্য।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত ১৯ অগস্ট ভারতের স্বাধীনতা দিবস পালনে ৩৮তম ইন্ডিয়া প্যারেড ডে অনুষ্ঠিত হয় নিউ ইয়র্কে। প্রায় দেড় লক্ষ প্রবাসী ভারতীয় মার্কিন মুলুকে দেশের স্বাধীনতা দিবস উজ্জাপন করেন। এই অনুষ্ঠানে যোগ দিতে এসে মেলনি জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ নাগরিক সম্মানের তালিকা থাকা মার্টিন লুথার এবং নেলসন ম্যান্ডেলাও  গান্ধীজির অহিংসের পথেই লড়াই করেছেন। তাই মহাত্মা গান্ধীও যে কংগ্রেসনাল গোল্ড মেডেল প্রাপ্য, তা স্পষ্ট জানিয়ে দেন এই মহিলা কংগ্রেস সদস্য।


আরও পড়ুন- ইমরানের গুরু লালুপ্রসাদ ‌যাদব, নয়া প্রধানমন্ত্রীকে নিশানা বিরোধীদের


উল্লেখ্য, প্রথম ভারতীয় হিসাবে এই সম্মান পেতে চলেছেন ভারতের ‘ফাদার অব দ্য নেশন’। আমেরিকার সর্বোচ্চ নাগরিক সম্মানের তালিকায় রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন, নেলসন ম্যান্ডেলা, মার্টিন লুথার কিং জুনিয়র, মাদার টেরিজা, সমাজকর্মী রোসা পার্কস প্রমুখ।


আরও পড়ুন- সেপ্টেম্বরেই বৈঠক ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রকের


মার্কিন অলাভজনক সংস্থা ‘ইন্ডিয়ান গ্লোবালের’ প্রসূন শর্মা জানিয়েছেন, চলতি বছরে ২ অক্টোবর মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী পালন করবে গোটা বিশ্ব। এই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এই সম্মান অন্য মাত্রায় পৌঁছে দেবে বলে মনে করছেন প্রসূন শর্মা।