নিজস্ব প্রতিবেদন: ভারতের বাজারে যথেষ্ট জায়গা পাচ্ছে না মার্কিন সংস্থাগুলি। এই অভিযোগে ভারতের থেকে যাবতীয় ব্যবসায়িক সুযোগ সুবিধা প্রত্যাহার করল ট্রাম্প প্রশাসন। মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে জানানো হয়েছে, ভারতের জন্য জেনারেলাইজড সিস্টেম অফ প্রেফারেন্সেস বাতিল করেছে তারা। মার্কিন সংসদের স্পিকারকে এক চিঠিতে ভারতের কর মুক্ত দেশের স্বীকৃতিও প্রত্যাহার করেছেন সেদেশের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজের এই সিদ্ধান্তের পর মার্কিন যুক্তরাষ্ট্রে রফতানি হওয়া ভারতীয় পণ্যে কর দিতে হবে। ফলে প্রভাব পড়তে পারে দুদেশের বাণিজ্যে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



মার্কিন পণ্যে ভারত মাত্রাতিরিক্ত কর আরোপ করছে বলে দীর্ঘদিন ধরে অভিযোগ করছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, মার্কিন সংস্থাগুলির থেকে মোটা টাকা কর আদায় করে ভারত। উলটো দিকে ভারতীয় পণ্য থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের কর মেলে সামান্য। ফলে সমস্ত ভারতীয় পণ্যে কর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। 


শিবরাত্রিতে গ্রামের মন্দিরে পুজোপাঠ সেরে মায়ের সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী মোদী


এক্ষেত্রে হারলে ডেভিডসন মোটরসাইকেলের উদাহরণ দিয়ে ট্রাম্প বলেছিলেন, "মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মোটরসাইকেল আমদানির ওপর ভারত ১০০ শতাংশ কর আরোপ করে। উলটো দিকে ভারতীয় মোটরসাইকেল থেকে আমরা একটা পয়সাও কর  পাই না।"