নিজস্ব প্রতিবেদন: পৃথিবীর সৃষ্টি এবং তার টিকে থাকা পুরো ব্যাপারটাই জটিল, রহস্যময়। সেখানে নানা কার্যকারণ সম্পর্ক।
সেই সম্পর্কের প্রেক্ষিতে একটা প্রশ্ন প্রায়ই উঠে পড়ে যে, কোটি কোটি বছর ধরে ঘুরতে থাকা এই পৃথিবী যদি থেমে যায় কী হবে?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পৃথিবী প্রায় ২৪ ঘণ্টায় নিজেকে এক পাক ঘুরতে পারে। পৃথিবীর ঘূর্ণনের এই গতি প্রতি ঘণ্টায় প্রায় ১০০০ মাইল ধরা হয়। মানুষ অবশ্য এই গতি বুঝতে পারে না, কারণ তারাও এর সঙ্গে ঘুরতে থাকে। এই পৃথিবী যদি সেকেন্ডের জন্যও তার ঘূর্ণন বন্ধ করে দেয়, কী হবে তখন?


এ নিয়ে বিজ্ঞানীরা নানা কাল্পনিক মডেল তৈরি করেছেন। মুহূর্তে স্তব্ধ পৃথিবী যদি হঠাৎ তার ঘোরা বন্ধ করে দেয়, তাহলে এই গ্রহের অধিকাংশই ধ্বংস হয়ে যাবে বলে মত বিজ্ঞানীদের। ধরা যাক, কোনও অতি দ্রুত গতিশীল যান যেতে যেতে যদি হঠাৎ করে ব্রেক কষে, তা হলে তার যাত্রীরা যেমন আচমকা সামনের দিকে ছিটকে যাবেন তেমনই এত দ্রুত গতিতে ঘুরতে থাকা পৃথিবী হঠাৎ তার ঘোরা বন্ধ করে দিলে পৃথিবীপৃষ্ঠে থাকা সবকিছু মুহূর্তের মধ্যে সামনের দিকে ছিটকে যাবে। মহাকর্ষ বলের ক্ষেত্রে বিপুল বিশৃঙ্খলা দেখা যাবে। সমস্ত আবাসন-নির্মাণ হুড়মুড় করে ভেঙে পড়বে। ঘটবে মহাপ্রলয়। সমুদ্র বিচিত্র আচরণ করবে। আবহাওয়ায় ব্যাপক পরিবর্তন ঘটবে। বাতাস উষ্ণ হয়ে উঠবে। বাতাসের দিকবদলও ঘটবে। 


এবার ধরা যাক, ১ সেকেন্ড নয়, যদি পৃথিবী বরাবরের জন্যই থেমে যায়? তাহলে কী হবে? উপরে যা যা লেখা হল, সেসব তো ঘটবেই। বিজ্ঞানীরা বলছেন, এমন ঘটলে গ্রহের অর্ধেক অংশকে প্রতিনিয়ত সূর্যের তাপে থাকতে হবে, বাকি অর্ধেককে তীব্র ঠান্ডার সম্মুখীন হতে হবে। এই কারণে, অনেক প্রাণী আক্রান্ত হবে, ধ্বংস হয়ে যাবে, বিলুপ্ত হয়ে যাবে। বিলুপ্ত হবে মানবজাতি। পৃথিবী তার নিজের কক্ষপথ থেকে ছিটকে যাবে। হয়তো চিরদিনের মতো বিলীন হয়ে যাবে মহাশূন্যে। তবে, পৃথিবী থেমে গেলে আরও কী কী পরিণতি হবে, তা পুরোপুরি কল্পনা করা কঠিন।


আরও পড়ুন: Greater Maldive Ridge: আবার ভাঙবে গন্ডোয়ানাল্যান্ড! আবার কি একটা হিমালয় তৈরি হবে?


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)