Greater Maldive Ridge: আবার ভাঙবে গন্ডোয়ানাল্যান্ড! আবার কি একটা হিমালয় তৈরি হবে?

জানা গিয়েছে, মালদ্বীপ রিজে ভূকম্পজনিত কোনও বিপত্তি ঘটার আশঙ্কা প্রায় নেই।

Updated By: Feb 19, 2022, 04:46 PM IST
Greater Maldive Ridge: আবার ভাঙবে গন্ডোয়ানাল্যান্ড! আবার কি একটা হিমালয় তৈরি হবে?

নিজস্ব প্রতিবেদন: ভারতের দক্ষিণ-পশ্চিমে পশ্চিম ভারত মহাসাগরে রয়েছে গ্রেটার মালদ্বীপ রিজ। সম্প্রতি এই রিজে ভূতাত্ত্বিক বিবর্তনের হদিশ মিলেছে। 

নতুন গবেষণার সূত্রে বিজ্ঞানীরা বলছেন-- মূল গন্ডোয়ানাল্যান্ড ভেঙে যেতে পারে বা তা পুনর্গঠিত হতে পারে। এই প্লেটটির যে বৈশিষ্ট্যটিকে চিহ্নিত করা গিয়েছে তা এশিয়া মহাদেশের বর্তমান কনফিগারেশনে বদল আনতে সক্ষম। বিজ্ঞানীরা মনে করছেন, এই বিবর্তনগত বৈশিষ্ট্য মহাদেশীয় ভূখণ্ড এবং ভারত মহাসাগরের অববাহিকা সংক্রান্ত বদলের সূচনা করতে পারে। যা আসলে ভূতত্ত্বগত এক ব্যাপক বদলেরই প্রকারান্তর। 

গবেষক দলটি দেখে, মালদ্বীপ রিজটি মধ্য-মহাসাগরীয় রিজের কাছাকাছি এলাকায় গঠিত হতে পারে, যেখানে লিথোস্ফিয়ারিক প্লেট বা স্প্রেডিং সেন্টারের ভিন্ন গতির কারণে একটি নতুন মহাসাগরের তল তৈরি হয়। গবেষণায় আরও বলা হয়েছে, গভীর-সমুদ্র চ্যানেল অঞ্চল (ডিএসসি) সম্ভবত হটস্পট আগ্নেয়গিরির সঙ্গে যুক্ত। 
গবেষক দলটি বৃহত্তর মালদ্বীপ রিজ এবং সংলগ্ন সমুদ্র অববাহিকা বরাবর একটি ত্রিমাত্রিক চিত্র তৈরি করে। সেখানে মাধ্যাকর্ষণ অসামঞ্জস্য, উপ-পৃষ্ঠের মধ্যে ঘনত্বের পার্শ্বীয় বৈচিত্র্য ইত্যাদিকেও মাথায় রাখা হয়েছে। 

এ-ও জানা গিয়েছে যে, মালদ্বীপ রিজ 'আসিসমিক' বা ভূমিকম্পপ্রবণ নয়। অর্থাৎ, এখানে ভূকম্পজনিত কোনও বিপত্তি ঘটার আশঙ্কা প্রায় নেই। এখনও পর্যন্ত এই রিজ নিয়ে খুব বেশি চর্চা হয়নি। বহুদিন ধরে বৈজ্ঞানিক অনুসন্ধানের বাইরে পড়ে থাকা এই 'রিজ' নিয়ে এখন নতুন করে আলোচনা চলছে। ভূগতিতাত্ত্বিক দিক থেকেও এই অনুসন্ধান খুব জরুরি। এই রিজের বিবর্তন সামুদ্রিক তলেরও বিবর্তন আনবে।

আরও পড়ুন: Eunice: নৌকা থেকে যাত্রীকে টেনে নিয়ে উড়িয়ে দিল ভয়ঙ্কর হাওয়া! জলে পড়ে মৃত্যু

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.