নিজস্ব প্রতিবেদন: করোনার ওষুধ আবিষ্কার করতে গিয়ে ঘুম ছুটেছে বিজ্ঞানীদের। আর সেই ঘুমই নাকি করোনার ওষুধ! এমনটাই দাবি পাকিস্তানের স্বঘোষিত ধর্মগুরুর।  আমরা যত বেশি ঘুমাবো, ভাইরাসও তত ঘুমাবে। তখন আর ক্ষতি করতে পারবে না। মঞ্চে দাঁড়িয়ে এমনই দাবি করলেন পাকিস্তানের এই ধর্মগুরু।
করোনা ভাইরাসের প্রতিষেধক যা আবিষ্কার হয়েছে, সবই পরীক্ষামূলক ভাবে।  WHO বলছে করোনা প্রতিষেধক তৈরি কার্যত অসম্ভব। দিশাহারা মানুষ। এই সময় অনেকই করোনা রুখতে ‘টোটকার’ নিদান দিয়েছেন। কেউ বলছেন সূর্যের আলোয় করোনায় দমন করা যায়, কেউ সর্ষের তেলেও করোনার হাত থেকে বাঁচার উপায় দিচ্ছেন। কিন্তু কোনও প্রমাণ নেই। এবার নয়া তত্ত্ব! করোনা ভাইরাসকে ঘুম পাড়ালেই বাঁচা যাবে। কিন্তু কীভাবে? 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



তিনি বলছেন, ঘুমের কথা চিকিৎসকরাই বলছেন। যখন আমরা মারা যাব, ভাইরাসও আমাদের সঙ্গে মারা যাবে।" অর্থাৎ ধর্মগুরুর ভাইরাসনামার সংক্ষিপ্তসার এই যে বেশি ঘুমালে বেশি সুফল, কম ঘুমালে কম। আর চিরতরে ঘুমালে ভাইরাস চিরতরের মতো বিদায় নেবে। অর্থাত্ করোনার খাঁড়া গলা থেকে নামাতে গেলে ভরসা কিন্তু ঘুমে। এমন তত্ত্বের কোনও ভিত্তি নেই বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।


 


আরও পড়ুন: বাড়ছে করোনা, বাড়ছে আতঙ্ক, ফের লকডাউনের পথে হাঁটছে চিন


পাকিস্তানে এ পর্যন্ত মোট করোনা আক্রান্ত  ১ লক্ষ ৪৪ হাজার ৪৭৮। ২ হাজার ৭২৯ জনের মৃত্যু হয়েছে। যা দেখে বোঝা যায় বিশ্বের বাকি করোনা আক্রান্ত দেশ গুলির মতো বেকায়দায় পাকিস্তানও।