নিজস্ব প্রতিবেদন - একের পর এক বিপদে জেরবার মানুষ। একে তো বিশ্বজুড়ে চলছে করোনার তাণ্ডব। তার মধ্যে ভারত, পাকিস্তানে পঙ্গপালের উৎপাত শুরু  হয়েছে গত কদিন ধরে।  মরু পঙ্গপালের দল ইতিমধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশের বিস্তীর্ণ অঞ্চলের ফসল নষ্ট করেছে । হরিয়ানা,পাঞ্জাব, উত্তরপ্রদেশে রেড অ্যালার্ট জারি করেছে প্রশাসন। আফ্রিকা ও এশিয়ার অনেক দেশেই ফসল নষ্ট করে পঙ্গপাল। তবে কয়েক লাখ মরু পঙ্গপাল ভারতে এসে ফসলের ক্ষতি করছে, এমনটা সচরাচর দেখা যায়নি। চলতি বছর এমনিতেই লকডাউনের জেরে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন চাষীরা। তার মধ্যে পঙ্গপালের উৎপাত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উপমহাদেশের দুই দেশ ভারত ও পাকিস্তানে উপদ্রব শুরু হয়েছে পঙ্গপালের। কিন্তু প্রতিবেশী দেশ বাংলাদেশে পঙ্গপালের দল হানা দিতে পারেনি। রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থা এফ এ ও আগে জানিয়েছিল, পঙ্গপালের দল বাংলাদেশেও হানা দিতে পারে। কিন্তু এখন তারা জানাচ্ছে, মরু পঙ্গপালের দলের বাংলাদেশের দিকে যাওয়ার সম্ভাবনা প্রায় নেই। এর পেছনে অন্যতম কারণ, মৌসুমী বায়ু এখন অনুকূলে নেই। এফ এ ও পঙ্গপালের দলের গতিবিধির ওপর নজর রেখেছে। তারা জানিয়েছে, পঙ্গপালের দল বাতাসের অনুকূলে উড়ে বেড়ায়। তাই রাজস্থান থেকে পঙ্গপালের দল বাতাসের গতিপথ অনুযায়ী মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের দিকে যেতে পারে। এমনকী বিহার ও উড়িষ্যার দিকে যাওয়ার সম্ভাবনা আছে। এরপর মৌসুমী বায়ু দিক পরিবর্তন করলে আবার পঙ্গপালের দল রাজস্থানের দিকে ফিরে আসতে পারে। তবে ততদিনে তাদের প্রজননের সময় হর যাবে। 


আরও পড়ুন-  করোনার মাঝে আবার নতুন আতঙ্ক, রক্ত চোষা পোকার কামড়ে অসুস্থ কয়েক হাজার মানুষ


বাংলাদেশ এখন মৌসুমী বায়ুর অনুকূলে। ফলে সেদিকে পঙ্গপালের দল যাওয়ার সম্ভাবনা নেই। তাছাড়া পঙ্গপাল শুষ্ক আবহাওয়া পছন্দ করে। বাংলাদেশের আবহাওয়া আদ্র। সবুজ পরিবেশে মরু পঙ্গপালের যাওয়ার সম্ভাবনা কম। গত ৪৯ বছরে বাংলাদেশে মরু পঙ্গপালের দল হানা দেয়নি। এবারও সেখানে পঙ্গপালের আক্রমণের সম্ভাবনা নেই । তবুও বাংলাদেশের প্রশাসন সতর্ক থাকছে। মরু পঙ্গপালের ঝাঁক কয়েক কিলোমিটার পর্যন্ত হয়। একটি প্রাপ্তবয়স্ক পঙ্গপাল নিজের ওজনের সমান অর্থাৎ দুই গ্রাম শস্য একদিনে খেয়ে ফেলতে পারে।