জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সারা পৃথিবীতে ১১ অক্টোবর আন্তর্জাতিক শিশু কন্যা দিবস পালিত হয়। একটি এনজিও প্রাথমিক ভাবে এই প্রস্তাব এনেছিল। আর রাষ্ট্রসংঘ এটি অনুমোদন করে। দিনটির এ বছরের থিম হল-- 'আওয়ার টাইম ইজ নাও-- আওয়ার রাইটস, আওয়ার ফিউচার'। এ বছরের থিম যা বলছে, তা স্পষ্টই। সারা পৃথিবীতে নারীদের আজও নানা অসাম্যের মুখোমুখি হতে হয়। মুখোমুখি হতে হয় নানা বৈষম্যের। এর যাতে অবসান ঘটে, তার চেষ্টা সমাজের সর্বস্তর থেকেই করা হচ্ছে। কিন্তু এখনও অনেক পথ চলা বাকি, বোঝাই যাচ্ছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দিনটির ইতিহাস


আরও পড়ুন: New Supercontinent Amasia: মুছে যাবে প্রশান্ত মহাসাগর, আমেরিকা আর এশিয়া মিশে গিয়ে হবে নতুন মহাদেশ অ্যামেশিয়া!


অনেক দিন আগের কথা। 'কারণ আমি একজন মেয়ে' শীর্ষক একটি ক্যাম্পেইন শুরু করেছিল এনজিও। তারা রাষ্ট্রসংঘকে অনুরোধ করেছিল এই ক্যাম্পেইনে সংযুক্ত হতে। প্রাথমিক ভাবে রাষ্ট্রসংঘ বিষয়টিতে সম্মত হয় এবং এ সংক্রান্ত একটি প্রস্তাবও পাস করে। তবে ২০১১ সালে ১৯ ডিসেম্বর রাষ্ট্রসংঘ ওই ক্যাম্পেইনটির সূত্রে মেয়েদের জন্য একটি দিন নির্ধারণ করার কথা ঘোষণা করল। তারা বলল, ২০১২ সাল থেকে ১১ অক্টোবর দিনটি তারা আন্তর্জাতিক শিশু কন্যা দিবস হিসেবে বিশ্ব জুড়ে পালনের কথা ঠিক করেছে। 


পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা


দিনটির তাৎপর্য


এরকম অনেক দিনের ভিড়ে আরও একটি দিন মাত্র নয়। দিনটি মেয়েদের ক্ষমতায়নের দিকে বিশেষ মনোযোগ দেয়। দিনটি বিশ্বজুড়ে মেয়েদের যে কোনও ক্ষেত্রে যে কোনও ধরনের অর্জনকে বিশেষ স্বীকৃতি দেয়। তাদের মধ্যে যে সম্ভাবনা আছে, তাকে উসকে দেওয়া, তাদের সামাজিক জীবন আরও মসৃণ করা, তারা যাতে সর্ব ক্ষেত্রে সমানাধিকার পায় সেটা নিশ্চিত করা-- ইত্যাদি নানা গুরুত্বপূর্ণ বিষয়ের উপর জোর দেওয়া হয় এই দিন। আজ একটি শিশুকন্যাকে ঠিক ঠাক এগিয়ে নিয়ে যেতে পারলে তবেই তো আগামী দিনে সে সমাজের নানা অর্জনের ক্ষেত্রে সামিল হতে পারবে।          


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)