New Supercontinent Amasia: মুছে যাবে প্রশান্ত মহাসাগর, আমেরিকা আর এশিয়া মিশে গিয়ে হবে নতুন মহাদেশ অ্যামেশিয়া!

New Supercontinent Amasia: পৃথিবীর মানচিত্রটাই বদলে যাবে তখন। বিজ্ঞানীরা দেখেছেন, অস্ট্রেলিয়াও প্রতি বছর একটু একটু করে এশিয়ার দিকে এগিয়ে আসছে।

Updated By: Oct 10, 2022, 07:01 PM IST
New Supercontinent Amasia: মুছে যাবে প্রশান্ত মহাসাগর, আমেরিকা আর এশিয়া মিশে গিয়ে হবে নতুন মহাদেশ অ্যামেশিয়া!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোপাট হয়ে যাবে আর্কটিক মহাসমুদ্র এবং ক্যারিবিয়ান সি। আগামী ২০ থেকে ৩০ কোটি বছর পরে এশিয়া মহাদেশ ও আমেরিকা মহাদেশ পরস্পর জুড়ে গিয়ে তৈরি হবে এক বিশাল বিপুল নতুন মহাদেশ-- অ্যামেশিয়া! একে বলা হচ্ছে সুপার কন্টিনেন্ট। কেন এরকম আশ্চর্য খবর মিলল? অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটি এবং চিনের পেকিং ইউনিভার্সিটির বিজ্ঞানীদল যৌথ ভাবে একটি গবেষণা করেছেন। তাতে তাঁরা দেখেছেন প্রশান্ত মহাসাগর ক্রমশ শুকিয়ে আসছে। প্রতি বছরে ১ ইঞ্চি করে শুকিয়ে যাচ্ছে প্রশান্ত মহাসাগর। আর এর ফলে এশিয়া ও আমেরিকা পরস্পরের সঙ্গে জুড়ে যাবে।

আরও পড়ুন: Nobel Prize in Economics: আর্থিক সংকট মোকাবিলার হদিশ দিয়ে অর্থনীতিতে নোবেল জিতে নিলেন এই ত্রয়ী...

কেন এটা ঘটবে বলে বিজ্ঞানীরা মনে করছেন, তার কারণও আছে। আসলে ৬০ কোটি বছর পরে-পরে পৃথিবীতে একটা সুপারকন্টিনেন্ট সাইকেল আসে। সেই হিসেবেই আর ৩০ কোটি বছরের মাথায় সেটারই পুনরাবৃত্তি ঘটবে। এই গবেষণার প্রধান চুয়ান হুয়াং এই ব্যাখ্যা দিয়েছেন।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.