জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ যেন ঠিক রূপকথার পাতা থেকে উঠে আসা রাজকুমারী রাপুনজিল (Rapunzel)। সেই লম্বা ঘন চুল যা বেয়ে উঠে আসবে তাঁর মনের রাজকুমার। কিন্তু এই বাস্তব রাপুনজিলের গল্পটাও কি এক? গল্প এক না হলেও বৈশিষ্ট্য কিন্তু হুবহু এক। তবে কে তিনি? কীকরেই বা তাঁর চুল এত বড় হল?এক মাথা ঘন লম্বা চুলের যত্ন নেন কীভাবে?এই সব বিষয়ে রাপুনজিল নিজেই সোশ্য়াল মিডিয়ায় (Social Media) আপডেট দিতে থাকেন। এছাড়াও চুলের কারণে তিনি চর্চায় থাকেনই। থাকবেন নাই বা কেন? গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে (Guinness World Record) নাম তো আর এমনি এমনি কারও ওঠে না! 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



এই রাপুনজিলের আসল নাম আশা ম্যান্ডেলা। তাঁর নিজের বয়স ৬০ এবং চুলের বয়স ৪০ বছর। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের তথ্য অনুযায়ী আশাকে নিয়ে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। তাতে জানানো হয়, তাঁর বাড়ি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাতে। আদিনিবাস ত্রিনিদাদ অ্যান্ড টোবাকোতে। বহু বছর আগে যুক্তরাষ্ট্রে পাড়ি দেন আশা। তারপর থেকেই মাথায় জট পাকতে শুরু করে তাঁর। সেই থেকে আর চুলে কাঁচি চালাননি তিনি। ২০০৯ সালে চুলের 'ড্রেডলক' অর্থাৎ তাঁর চুলে করা বিশেষ ধরণের বেণীর দৈর্ঘ মাপিয়ে ছিলেন। তখনই দৈর্ঘ ছিল ১৯ ফুট সাড়ে ৬ ইঞ্চি বা ৫.৯৬ মিটার। সেইসময় তাঁর গিনেস বুকে নামটাও উঠে যায়। স্বাভাবিক ভাবেই এই ১৩ বছরে তাঁর চুল আরও অনেকটাই বড় হয়েছে। বর্তমানে ম্যান্ডেলার চুলের দৈর্ঘ ১১০ ফুট বা ৩৩.৫ মিটার।


আরও পড়ুন: Raising Sea Level: জলস্তর বাড়ছে! অচিরেই সমুদ্রজলে প্লাবিত হয়ে যাবে গোটা পৃথিবী...


এই বিশাল চুলের ওজন ১৯ কেজি। তবে এতে বিন্দুমাত্র মাথা ভারী হয়ে যায়নি আশার। তিনি চুল কাপড়ে বেঁধে কোমরে ঝুলিয়ে রাখেন। এতে তাঁর ঘাড়ে চাপও পড়ে না। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, ‘আমি আমার চুলকে রাজকীয় মুকুট মনে করি’। কিন্তু মুকুটের যত্ন নেওয়া সহজ কাজ নাকি! আশা জানিয়েছেন, শ্যাম্পু করার জন্য প্রতি সপ্তাহে কম করে তাঁর ৬ বোতল শ্যাম্পু লাগে আর সেই চুল শুকোতে সময় লাগে ২ দিন। এই হিসেব জানার পর তাঁর চুল পরিচর্যার সময় ও খাটুনির হিসেব না করাই ভালো। এবার জানা যাক রাজকুমারের কথা। আশা ম্যান্ডেলার স্বামীর নাম ইমানুয়েল চেগে। পেশায় তিনি কেনিয়ার লক স্টাইলিস্ট। আশার ড্রেডলকগুলি তাঁরই করা। সোশ্যাল মিডিয়ায় আশা ও তাঁর স্বামীর ছবি থেকে স্পষ্ট বোঝা যায়, দু’জনেই এমন কেশ বাহার নিয়ে যথেষ্ট গর্বিত। ভবিষ্যতে চুল আরও বড় করবেন, এমনই আশা আশার।