জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার ইসরায়েলের সাধারণ নির্বাচনে সাফল্যের জন্য বেঞ্জামিন নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন যে তিনি ভারত-ইসরায়েল কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করার জন্য তাদের যৌথ প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ মোদী। ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড বৃহস্পতিবার সাধারণ নির্বাচনে পরাজয় স্বীকার করেছেন এবং বিরোধী নেতা নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন। নেতানিয়াহুর ডানপন্থী দলগুলির জোট পরবর্তী সরকার গঠন করতে চলেছে। দেশের রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটানো তাদের প্রধান লখ্য হবে বলে মনে করা হচ্ছে। সংসদে তাঁরা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মোদী একটি ট্যুইটে লিখেছেন, ‘আপনার নির্বাচনী সাফল্যের জন্য ম্যাজেল তোভ আমার বন্ধু নেতানিয়াহু। আমি ভারত-ইসরায়েল কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করার জন্য আমাদের যৌথ প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ’।


ভারত-ইসরায়েল কৌশলগত অংশীদারিত্বকে অগ্রাধিকার দেওয়ার জন্য মোদী ল্যাপিডকেও ধন্যবাদ জানিয়েছেন।


তিনি বলেন, ‘আমি আশা করি আমাদের জনগণের পারস্পরিক সুবিধার জন্য আমাদের ফলপ্রসূ মত বিনিময় অব্যাহত রাখব’।


একই বার্তা দিয়ে হিব্রু ভাষায় টুইট করেছেন মোদী। ৯৯ শতাংশ ব্যালট গণনা হওয়ার সঙ্গে সঙ্গে, নেতানিয়াহুর নেতৃত্বাধীন ডানপন্থী জোটটি ১২০ সদস্যের নেসেটে ৬৪টি আসন নিয়ে সহজ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। এই বিজয় তাঁর ক্ষমতায় ফিরে আসার পথ প্রশস্ত করেছে।


ইসরায়েলের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ইয়াইর ল্যাপিড বৃহস্পতিবার তার প্রতিদ্বন্দ্বী বেঞ্জামিন নেতানিয়াহুকে ‘জয়ের’ জন্য অভিনন্দন জানিয়েছেন। মাত্র দু'দিন আগেই দেশ নির্বাচন অনুষ্ঠিত হয়।


ল্যাপিডের হার স্বীকার প্রাক্তন প্রধানমন্ত্রীকে ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থী সরকার গঠন করার সুযোগ করে দিয়েছে।


সম্ভাব্য জোট


নেতানিয়াহু ইতিমধ্যে একটি নতুন সরকার গঠনের বিষয়ে জোটের অংশীদারদের সঙ্গে আলোচনা শুরু করেছেন বলে জানিয়েছে ইসরায়েলি মিডিয়া। যদিও তার লিকুদ পার্টির পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।


বিজয় নিশ্চিত হওয়া সত্ত্বেও, রাষ্ট্রপতি আইজ্যাক হারজোগ আগামী সপ্তাহে নেতানিয়াহুকে সরকার গঠনের জন্য ৪২ দিন সময় দেবেন।


নেতানিয়াহু, ইসরায়েলের ৭৪ বছরের ইতিহাসে সবথেকে বেশিদিন প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। সরকার তৈরির আহবানের পরে তাঁকে জোটের অংশীদারদের সঙ্গে মন্ত্রিসভার পদ ভাগ করে নেওয়ার কাজ করতে হবে।


এর অর্থ সম্ভবত অতি ডান রিলিজিয়াস জিওনিসম এর নেতাদের জন্য গুরুত্বপূর্ণ পদ থাকবে। তাঁরা এই নির্বাচনে ১৪টি আসন জিতবেন বলে অনুমান করা হয়েছে। গত সংসদের তুলনায় এইবার তাদের প্রতিনিধিত্ব দ্বিগুণ হবে বলে মনে করা হচ্ছে।


ইতামার বেন-গভির তাঁর আরব বিরোধী বক্তৃতার জন্য বিখ্যাত। সমগ্র ওয়েস্ট ব্যাংককে ইস্রাএলের সঙ্গে সংযুক্ত করার আহ্বানও জানিয়েছেন তিনি। তিনি দাবি করেছেন জননিরাপত্তা মন্ত্রী হতে চান। এই পদে এলে তিনি পুলিসের দায়িত্ব নিজের হাতে তুলে নিতে পারবেন।


আরও পড়ুন: রাজনৈতিক সন্ত্রাসে রক্তাক্ত পাকিস্তান, শিকার যাঁরা...


সাম্প্রতিক দিনগুলিতে, বেন-গভির প্যালেস্তিনিয় অস্থিরতা মোকাবিলায় নিরাপত্তা বাহিনীগুলিকে আরও শক্তি প্রয়োগ করার জন্য বারবার আহ্বান জানিয়েছেন। বেন-গভির নির্বাচনের রাতে বলেছিলেন, ‘এখন আমাদের দেশের মাস্টার হওয়ার জন্য ফিরে যাওয়ার সময় এসেছে’। রিলিজিয়াস জিওনিসমের বেজালেল স্মোট্রিচ বলেছেন তিনি প্রতিরক্ষামন্ত্রী হতে চান।


মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ভবিষ্যত কোয়ালিশন সরকারে অতি-ডানপন্থী মন্ত্রীদের সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। অন্যদিকে ব্রিটেন সব রাজনীতিবিদদের ‘উত্তেজক ভাষা থেকে বিরত থাকার’ এবং সংখ্যালঘুদের সম্মান করার আহ্বান জানিয়েছে।


জেরুজালেমের শালম হার্টম্যান ইনস্টিটিউটের গবেষক ইয়োসি ক্লেইন হালেভ জানিয়েছেন যে ‘নতুন অংশীদারদের নিয়ন্ত্রণ করা নেতানিয়াহুর জন্য কঠিন হবে’।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)