ওয়েব ডেস্ক: একটা দুটো নয়। রাজ্য জুড়ে তিনশ বাইশটা স্কুল চালাচ্ছে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ। মধ্য শিক্ষা পর্ষদের অনুমোদনও পেল এমন একটা স্কুল। যার জেরে ফের একবার মোদীভাই-দিদিভাই আঁতাত নিয়ে সবর বিরোধীরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ফোকাস একটাই, হিন্দুত্বের প্রচার। সেই লক্ষ্যে দেশ জুড়ে বারো হাজারের বেশি স্কুল চালায় রাস্ট্রীয় স্বয়ং সেবক সংঘ। এরাজ্যেও ছড়িয়ে-ছিটিয়ে আছে এমন বহু স্কুল।
RSS-এর শিক্ষা শাখা বিদ্যা ভারতী এই স্কুলগুলি চালায়। রাজ্যে ৩২২টি এরকম স্কুল রয়েছে। যার মধ্যে ২১০টি দক্ষিণবঙ্গে। উত্তর বঙ্গে রয়েছে ১১২টি স্কুল। ৬৬ হাজারের বেশি পড়ুয়া এই স্কুল গুলিতে পড়াশোনা করে। রয়েছেন ৩ হাজারের বেশি শিক্ষক।


আরও পড়ুন- সই জাল করে অসুস্থ ব্যক্তির চিকিত্সার টাকা হাতানোর অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে!


এই স্কুলগুলির শিক্ষকদের বেতন থেকে পরিকাঠামো সব খরচই বহন করে RSS। বিরোধীদের দাবি, এই স্কুলগুলির মাধ্যমে আদতে শিক্ষার গৈরিকীকরণ করে চলেছে RSS।  রাজ্যের এমন একটি স্কুলই মধ্য শিক্ষা পর্ষদের অনুমোদন পেল।
 আর এই অনুমোদন ঘিরেই উঠছে প্রশ্ন। বিরোধীদের কটাক্ষ, দুহাজার এগারোর পর থেকেই এরাজ্যে RSS-এর স্কুলগুলির প্রভাব বাড়ছে। পদ্ম ফুল আর ঘাসফুল শিবিরের পর্দার বাইরে কুস্তি, আর আড়ালে দোস্তি, এমন অভিযোগ তুলে বারবার সরব হয়েছে এ রাজ্যের বাম-কংগ্রেস। এই স্কুলগুলি তাদের হাতে নতুন অস্ত্র তুলে দিল।


আরও পড়ুন- তৃণমূল পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে অনাস্থা তৃণমূল উপপ্রধানেরই