ওয়েব ডেস্ক : রাজ্যের শিশু পাচার কাণ্ডের ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্র। উত্তর ২৪ পরগনার সমস্ত নার্সিংহোমে কড়া নজরদারির নির্দেশজাতীয় শিশু অধিকার রক্ষা অধিকার কমিশনের। নার্সিংহোমগুলির রেজিস্ট্রেশন আছে কিনা তা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। শিশু পাচার রোধে একইসঙ্গে সক্রিয় হয়েছে রাজ্য প্রশাসনও। রাজ্যের হোমগুলিতে এবার থেকে প্রতি সপ্তাহে পরিদর্শন করবে চাইল্ড ওয়েলফেয়ার কমিটি রাজ্যে শিশু পাচার কাণ্ডের ঘটনায় উদ্বিগ্ন কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রিপোর্ট তলব করেছেন কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী। জাতীয় শিশু অধিকার রক্ষা অধিকার কমিশন বা NCPCR-কে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন মানেকা। কেন্দ্রীয় মন্ত্রীর নির্দেশের পরেই নড়েচড়ে বসেছে NCPCR। শিশু পাচার কাণ্ডের তদন্ত শুরু করেছে রাজ্য শিশু অধিকার কমিশন। NCPCR-কে বিস্তারিত রিপোর্ট পাঠাবে তারা। বুধবার NCPCR সদস্য রূপা কাপুর উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক সারেন। বৈঠকে জেলা শাসক ছাড়াও ছিলেন স্বাস্থ্য আধিকারিক ও জেলার পদস্থ পুলিস কর্তারা। শিশু পাচার রোধে জেলা প্রশাসনকে বেশকয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন NCPCR সদস্য রূপা কাপুর।


NCPCR এর নির্দেশ


উত্তর ২৪ পরগনার সমস্ত নার্সিং হোমগুলির রেজিস্ট্রেশন খতিয়ে দেখার নির্দেশ। সদ্যোজাতের মৃত্যুর তালিকা তৈরি,একইসঙ্গে  ময়নাতদন্তের নির্দেশ। জেলায় যতগুলি স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে তাদের বৈধ রেজিস্ট্রেশন রয়েছে কিনা তা খতিয়ে দেখার নির্দেশ। বাড়াতে হবে নার্সিংহোম গুলির ওপরে নজরদারি। পরের মাসে ফের উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে করবে NCPCR।


শিশুপাচার রোধে সক্রিয় রাজ্য প্রশাসন


সিদ্ধান্ত হয়েছে, শিশু পাচার রোধে  রাজ্যের হোমগুলিতে প্রতি সপ্তাহে পরিদর্শন করবে চাইল্ড ওয়েলফেয়ার কমিটি। সেই রিপোর্ট জমা দেওয়া হবে সরকারকে। নজরদারি বাড়ানো হবে শিশুদের নিয়ে কাজ করা NGO-গুলির ওপরেও।


শিশুপাচারে উঠে আসছে একের পর এক NGO-র নাম। শিশুদের নিয়ে কাজ করা NGO সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহেরও নির্দেশ দেওয়া হয়েছে পুরসভা ও পুলিসকে।