ওয়েব ডেস্ক: কাল জঙ্গলমহল দিয়ে শুরু হচ্ছে বিধানসভা নির্বাচন। শুরুতেই অ্যাসিড টেস্টের সামনে নির্বাচন কমিশন। মাওবাদী প্রভাবিত তেরোটি বিধানসভা আসনে কাল ভোট নেওয়া
হবে। ভোট হবে আরও পাঁচটি আসনে। প্রথম দিন জঙ্গলমহলের তিন জেলার আঠারোটি আসনে শান্তিপূর্ণ ভোট করাই এখন কমিশনের সামনে বড় চ্যালেঞ্জ। এক মাসের ভোটপর্বের শুরু সোমবার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার পশ্চিম মেদিনীপুরের ছয়, বাঁকুড়ার তিন ও পুরুলিয়ার নয় বিধানসভা আসনে ভোট। পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম, শালবনি, মেদিনীপুর ও বিনপুরে সোমবার ভোটগ্রহণ। ভোট নেওয়া হবে বাঁকুড়ার রানিবাধ, রাইপুর ও তালড্যাংরায়। পুরুলিয়া জেলার বান্দোয়ান, বলরামপুর, বাঘমুণ্ডি, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা ও রঘুনাথপুরেও সোমবার ভোটগ্রহণ।


সোমবার প্রথম দফায় প্রথম দিন আঠারোটি বিধানসভা আসনে ভোটগ্রহণ। পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা এবং রঘুনাথপুরে সকাল সাতটা থেকে সন্ধে ছটা পর্যন্ত ভোট নেওয়া
হবে। বাকি তেরোটি মাওবাদী প্রভাবিত বিধানসভা কেন্দ্রে বিকেল চারটেয় ভোট শেষ হবে। আঠারোটি বিধানসভা আসনের চল্লিশ লক্ষ ভোটারের জন্য ভোটকেন্দ্রের সংখ্যা চার হাজার দুশো তিন। এর মধ্যে এক হাজার সাতশো একচল্লিশটি ভোটকেন্দ্রকে অতি স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। চার হাজার নশো পঁয়তাল্লিশটি বুথের মধ্যে অতি স্পর্শকাতর বুথের সংখ্যা এক হাজার নশো বাষট্টি। আঠারোটি বিধানসভা কেন্দ্রে থাকছে প্রায় চারশো কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।


সোমবারের ভোটে রয়েছেন শাসক-বিরোধী দু-পক্ষের একাধিক হেভিওয়েট প্রার্থী। ঝাড়গ্রাম ও বলরামপুরে ভোটে লড়ছেন শাসকদলের দুই হেভিওয়েট প্রার্থী সুকুমার হাঁসদা ও শান্তিরাম মাহাত। বিরোধী জোটের হেভিওয়েটদের মধ্যে রয়েছেন গোপীবল্লভপুরে পুলিনবিহারি বাস্কে, মেদিনীপুরে সন্তোষ রাণা, বাঘমুণ্ডিতে নেপাল মাহাত ও তালডাংরায় অমিয় পাত্র। প্রথম দফার প্রথম দিন আঠারোটি আসনের মধ্যে প্রায় সবকটিতেই ত্রিমুখী লড়াই হচ্ছে। ঝাড়গ্রামে কংগ্রেস প্রার্থী দিলেও জেকেপিএন-এর চুনিবালা হাঁসদাকে সমর্থন করছে বামেরা। বিনপুরে আবার বাম ও জেকেপিএন, দু-দলের প্রার্থীরাই রয়েছেন। বাকি ষোলোটি আসনে বাম ও কংগ্রেসের জোট সর্বাত্মক। এর মধ্যে পাঁচটি আসনে রয়েছেন কংগ্রেস প্রার্থীরা।  


দু-হাজার এগারোয় পশ্চিম মেদিনীপুরের ছটি বিধানসভা আসনের মধ্যে পাঁচটিতে জয়ী হয় কংগ্রেস-তৃণমূল জোট। একটি আসন জেতে বামেরা।


দু-হাজার চোদ্দোয় পশ্চিম মেদিনীপুরের ছটি বিধানসভা আসনেই এগিয়ে ছিল তৃণমূল।


দু-হাজার এগারোয় বাঁকুড়ার তিনটি বিধানসভা আসনে জয়ী হয় বামেরা।


দু-হাজার চোদ্দোয় বাঁকুড়ার ওই তিন বিধানসভা আসনেই এগিয়ে ছিল তৃণমূল।


দু-হাজার এগারোয় পুরুলিয়ায় নটি বিধানসভা আসনের মধ্যে সাতটিতে জয়ী হয় কংগ্রেস-তৃণমূল জোট। দুটি আসন জেতে বামেরা।


দু-হাজার চোদ্দোয় পুরুলিয়ার সাতটি বিধানসভা আসনে এগিয়ে ছিল তৃণমূল। একটি করে বিধানসভা কেন্দ্রে এগিয়ে ছিলেন বাম ও কংগ্রেস প্রার্থীরা।