ওয়েব ডেস্ক : মুর্শিদাবাদের জলঙ্গি। স্কুলছুট পড়ুয়াদের ফেরাতে অভিনব উদ্যোগ। মাস খানেক অন্তর স্কুলের উদ্যোগেই নেওয়া হয় ছোট ছোট বেড়ানোর প্ল্যান। কখনও দূরে, কখনও বা বাড়ির কাছেই। প্রকৃতি থেকেই পড়াশোনার পাঠ নিচ্ছে পড়ুয়ারা। নিজেদের পকেটের টাকা খরচ করেই ছেলেমেয়েদের স্কুলে ফেরাতে উদ্যোগী শিক্ষকেরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পদ্মা পাড়ে বসেছে ভূগোল ক্লাস। মাস্টার মশাই বোঝাচ্ছেন পদ্মা নদীর গতিপথ। পড়ুয়ারা বুঝে নিচ্ছে কেন কূল ভাঙছে পদ্মার। মাঝেমধ্যেই এক্সকারসন। মানে বেড়ানোর আনন্দে বেরিয়ে পড়া। পড়ুয়াদের স্কুলমুখী করে তুলতে অভিনব এই উদ্যোগ নিয়েছে মুর্শিদাবাদের জলঙ্গির সাদিখাঁর দিয়াড় বিদ্যানিকেতন। ঘরের কাছেই পদ্মাপাড়ে বসেছিল পড়ার আসর।


আরও পড়ুন- তৃণমূল কংগ্রেস নেতার মারে মৃত্যু মদ্যপের


ভারত-বাংলাদেশ সীমান্ত লাগোয়া এই এলাকায় রয়েছে বিভিন্ন চোরাচালান চক্র। সামান্য টাকার হাতছানিতে শৈশবেই অনেকে জড়িয় পড়েছে অন্ধকার জগতে। এর সঙ্গে রয়েছে স্কুলছুটের সমস্যাও। বেড়ানোর সঙ্গেই পড়া। সেই ভ্যাকসিনেই এবার স্কুল ছুটরা ফিরছে স্কুলে। কমছে অপরাধে জড়িয়ে পড়ার প্রবণতাও। দাবি স্কুল কর্তৃপক্ষের।


ইতিহাসের জন্য ঐতিহাসিক জায়গায় ভ্রমণ।  ভূগোল বুঝতে পড়ুয়াদের নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় বেরিয়ে পড়েন শিক্ষকরা। নিজেদের পকেটের টাকা খরচ করে পড়ুয়াদের এই প্রকৃতির পাঠ শেখাচ্ছেন শিক্ষকেরা। এমন শিক্ষক আজকের দিনে সত্যিই বিরল।