ওয়েব ডেস্ক: ফাগুনেই হাঁসফাঁস গরম। এরই মধ্যে আশার কথা শুনিয়েছে আবহাওয়া দফতর। আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টির পূর্বাভাস। হালকা মিলবে বসন্তের মেজাজ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এল নিনোর দাপটেই সব ওলট পালট। শীতে ঠাণ্ডা নেই। বসন্ত হারিয়ে গিয়েছে। ফাগুনেই বৈশাখের রোদ। ফেব্রুয়ারির একুশেই কলকাতা ও পাশ্ববর্তী এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ছুঁয়েছে। ছত্রিশ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস। তবে এরই মধ্যে আশার কথা শোনালো আলিপুর আবহাওয়া দফতর।


উত্তর ভারত থেকে পূর্ব ভারতের দিকে এগিয়ে আসছে পশ্চিমী ঝঞ্ঝা। এর ফলে বৃহস্পতিবারের মধ্যে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের সব জেলায়। বৃষ্টির সম্ভাবনা সব চেয়ে বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতায়। ঝোড়ো হাওয়ারও সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।  


আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড ছোঁয়ার পর দখিনা বাতাসের গতি জোরালো হওয়ায় পারদ আর তেমনভাবে বাড়েনি । যদিও প্রতিদিন সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পারদ কিন্তু স্বাভাবিকের থেকে ৫ থেকে ৬ ডিগ্রি বেশি থাকছে।  


গরম যেহেতু নতুন করে আর বাড়েনি, বৃষ্টি হলে তাই খানিকটা স্বস্তি ফিরবে। তবে এই স্বস্তি দীর্ঘদিন স্থায়ী হবে না। মার্চের প্রথম সপ্তাহ থেকেই ফের চড়তে শুরু করবে পারদ। মার্চ থেকে এল নিনোর শক্তিক্ষয় শুরু হলেও এপ্রিল মে'তে গরম কিন্তু যথেষ্টই থাকবে। কারণ, এল নিনোর শক্তি ক্ষয় হলেও তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় আসতে সময় লেগে যায় আরও ছ মাস। জানাচ্ছেন আবহাওয়াবিদরা।