২০১৪ সালের অনলাইন কীর্তিমানরা

Updated By: Dec 19, 2014, 06:22 PM IST

১৪) ওয়েবক্যামে ঈগল- সিসিটিভি ক্যামেরার মাধ্যমে ২৪ ঘণ্টা ধরে নজর রাখা হয়েছিল এক ঈগল পরিবারের ওপর। তাদের কাণ্ডকারখানা দেখে ওয়েব বিশ্ব একেবারে হেসে খুন হয়েছিল। নেট দুনিয়ায় রাতারাতি বিখ্যাত হয়ে গিয়েছিল এই ওয়েবক্যাম ঈগল। 


১৩) অস্কার সেলফি-২০১৪ সালের অস্কারের মঞ্চে দাঁড়িয়ে এই সেলফি গোটা বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছিল। ব্র্যাডলি কুপারের তোলা এই সেলফিতে ছিলেন সঞ্চালিকা এলেন ডিজেনারেস,জুলিয়া রবার্টস, ব্র্যাঞ্জেলিনা, জেনিফার লরেন্স, জারেড লাটো, মেরিল স্ট্রিপ। সঙ্গে সঙ্গে টুইটারে এই সেলফি পোস্ট করে দেন এলেন। ব্যস, বাকিটা ইতিহাস।


১২) মিলি সাইরাস- স্টেজে পারফরম্যান্সের মাঝে পোশাক খুলে, কখনও আবার অশ্লীল কায়দায় সেলফি তুলে সারা বছর খবরে থাকলেন মিলি সাইরাস।


১১) কিম কার্দাশিয়ান- ইন্টারনেট দুনিয়ার রানি তিনি। কী করছেন, কী খাচ্ছেন, কী পোশাক পরছেন কিমকে নিয়ে খুব মাতামাতি ইন্টারনেট দুনিয়ায়। তবে কী নিন্দুকরা বলেন কিম নন,  ওনার কিম-ভূত কিমাকার দশার জন্যই বেশি উত্‍সাহ তাঁকে ঘিরে। গুগল সার্চে তিনি বিশ্বের অন্যতম সেরা।


১০) সানি লিওন- নেট দুনিয়ায় সানি লিওনের চাহিদা একেবারে গগণচুম্বি। গুগল জানাচ্ছে সানি লিওন ভারতের সবচেয়ে বেশি সার্চ সেলেব্রিটি।


৯) বাস্কেটবল বিউটি-সাবিনা আলটাইনবেকোভা। কাজাকাস্তানের অনুর্ধ্ব ১৯ জাতীয় ভলিবল দলের খেলোয়াড়। প্রতিভার বিচারে সাবিনা দলের অন্যতম সেরা খেলোয়াড়। অলরাউন্ড ক্ষমতার জন্য দলের অপরিহার্য সদস্যাও বটে। কিন্তু তাঁর একটাই দোষ। সে খুব সুন্দরী। তাই সাবিনাকে বাদ দেওয়া হয়েছিল। এই খবর প্রকাশের সঙ্গে সঙ্গে গোটা বিশ্বে আলোড়ন পড়ে যায়। সাবিনাকে একবার দেখতে, কিংবা আরও ভাল করে জানতে খোঁজ খোঁজ রব পড়ে যায় ইন্টারনেট দুনিয়ায়। সাবিনা বনে যান বছরের অন্যতম সেরা ইন্টারনেট সেনসেশান।


৮) আই ফোন ৬- এই বস্তুটিকে নিয়ে সারা বছর মেতে থাকল নেট দুনিয়া। কী ফিচার হবে, আলাদা কী থাকবে, দামই বা কত, তা নিয়ে সাল ভর চলল জল্পনা।  


৭) নরেন্দ্র মোদী- ফেসবুক থেকে গুগল। সর্বত্র তিনি একেবারে চর্চিত। ফেসবুকে লাইকে তিনি বিশ্বের তিনজন সেরা রাজনীতিবিদের তালিকায় আছেন। মোদী ঝড় চলল ওয়েব দুনিয়ায়।

৬) আফগান ব্রুস লি-আব্বাস আলীজাদা। নিজের ফেসুবক পেজে কুংফু’র রাজা ব্রুস লির ছবির পাশাপাশি নিজের একটি ছবি পোস্ট করে তিনি রাতারাতি বিখ্যাত হয়ে উঠেছেন তিনি। ঐ ছবিটির শিরোনাম ছিল 'পুরোনো ড্রাগন আর নতুন ড্রাগন।' এতে হলিউডের কিংবদন্তির নায়কের সাথে তার চেহারার অসম্ভব মিল খুঁজে পাওয়া যায়। ব্যস আর কী, আফগানিস্তানের বাসিন্দা আব্বাস পেয়ে গেল আফগান ব্রুস লি-র শিরোপা। ইন্টারনেটে রীতিমত বছরের সেরা কীর্তিমান।

৫) হোয়াইটনি হাউসটন- ১৪ বছরের এই কিশোরী রেডিওতে গান গেয়ে ইন্টারনেট দুনিয়ায় সাড়া ফেলে দিয়েছেন।

৪) রিহানা-পপ গায়িকা হিসাবে তিনি বেশ জনপ্রিয়। তবে মাঝে মাঝে বিতর্কিত কথা, অঙ্গভঙ্গি আর নগ্নতার সৌজন্যে অনলাইনে বছরের অন্যতম সেরা কীর্তিমান।

৩) কেটি পেরি- সুন্দরের জয়গান আর মিষ্টি গলার জেরে সারা বছর চর্চায় থাকলেন।

২) তিনটে বুকের মালকিন-জেসমিন ট্রিডেভিল। ২১ বছরের ফ্লোরিডার বাসিন্দা  এই যুবতী সার্জারি করিয়ে অতিরিক্ত একটি বুকের মালকিন হয়েছেন। তাঁকে নিয়ে সারা বছর ধরে চলল চর্চা, হলেন ভাইরাল।

১) বাঁদর সেলফি-ফটোগ্রাফার ডেভিড স্লটার ইন্দোনেশিয়ায় গিয়েছিলেন বন্যপ্রাণীদের ছবি তুলতে। সেখানে তিনি ছবি তুলতে এতই ব্যস্ত হয়ে পড়েন যে ভুলেই যান তাঁর আরও একটি ক্যামেরার কথা। ডেভিডের অন্যমনস্কতার সুযোগ নিয়ে এক সুন্দরী ম্যাকাক বাঁদর ক্যামেরাটি নিয়ে খেলতে শুরু করে। একগাদা ছবিও তোলে বাঁদরটি। তার বেশির ভাগ ঝাপসা হলেও নিজের ঝাঁ চকচকে সেলফি তুলতে ভুল করেনি বাঁদরটি। কিন্তু এই সেলফির কপি রাইট কার? ডেভিডের না বাঁদরটির? সেই নিয়ে শুরু হয়েছে বিতর্ক। বছরের সেরা ইন্টারনেট সেলেব এই বাঁদরটাই।

.