কী ভাবে হেপাটাইটিস আক্রান্ত হয়েছিলেন বিগ বি

বলিউডের শাহেনশা অমিতাভ বচ্চন বর্তমানে বেশ কিছু বছর ধরেই সিনেমার পাশাপাশি নানান সামাজিক কাজের সঙ্গে নিজেকে যুক্ত রেখেছেন। বিভিন্ন সরকারি ও সমাজসেবামূলক প্রকল্পের ব্র্যান্ড অ্যাম্বাসেডার এই কিংবদন্তী অভিনেতা। কয়েক বছর ধরেই 'হেপাটাইটিস-বি' রোগের বিষয়ে সচেতনতা তৈরির ক্ষত্রে তাঁকেই মুখ করা হয়েছে। কিন্তু এটা কী জানেন যে অমিতাভ নিজেই হেপাটাইটিস-বি রোগে আক্রান্ত হয়েছিলেন। আর এর চেয়েও অবাক হবেন যদি শোনেন যে কী ভাবে সুপার স্টারের শরীরে এই মারন রোগ বাসা বেঁধে ছিল!

Updated By: Jul 30, 2016, 06:50 PM IST
কী ভাবে হেপাটাইটিস আক্রান্ত হয়েছিলেন বিগ বি

ওয়েব ডেস্ক: বলিউডের শাহেনশা অমিতাভ বচ্চন বর্তমানে বেশ কিছু বছর ধরেই সিনেমার পাশাপাশি নানান সামাজিক কাজের সঙ্গে নিজেকে যুক্ত রেখেছেন। বিভিন্ন সরকারি ও সমাজসেবামূলক প্রকল্পের ব্র্যান্ড অ্যাম্বাসেডার এই কিংবদন্তী অভিনেতা। কয়েক বছর ধরেই 'হেপাটাইটিস-বি' রোগের বিষয়ে সচেতনতা তৈরির ক্ষত্রে তাঁকেই মুখ করা হয়েছে। কিন্তু এটা কী জানেন যে অমিতাভ নিজেই হেপাটাইটিস-বি রোগে আক্রান্ত হয়েছিলেন। আর এর চেয়েও অবাক হবেন যদি শোনেন যে কী ভাবে সুপার স্টারের শরীরে এই মারন রোগ বাসা বেঁধে ছিল!

আরও পড়ুন- কিম কার্দাশিয়ানের স্বামী কেনি ওয়েস্টের 'বোল্ড' স্বীকারোক্তি

অমিতাভ জানাচ্ছেন যে, তাঁর অভিনীত বিখ্যাত হিন্দি সিনেমা 'কুলি'-র শ্যুটিং চলার সময় তিনি আহত হন। আঘাত এতটাই গুরুতর ছিল যে বিগ বিকে হাসপাতালে ভর্তি করা হয় এবং ডাক্তারেরা জানিয়ে দেন যে তাঁর শরীরে অনেক পরিমা্নে রক্তের প্রয়োজন। আর তখনই এগিয়ে আসেন অমিতাভের অগণিত ভক্তেরা। তাঁদের মধ্যে থেকেই ২০০ জন রক্ত দিয়েছিলেন তাঁদের প্রিয় অভিনেতাকে সুস্থ করে তোলার জন্য। আর এখানেই বিপদ! এই ২০০ জন রক্তদাতার মধ্যে কোনও একজন হেপাটাইটিস-বি রোগের বাহক ছিলেন। ব্যাস! সেখান থেকেই এই বিপজ্জনক রোগটি বাসা বাঁধে অভিনেতার দেহে।

অমিতাভ কিন্তু প্রথমে একেবারেই বুঝতে পারেননি যে তিনি 'হেপাটাইটিস-বি আক্রান্ত হয়েছেন। তিনি যখন বোঝেন, ততক্ষণে তাঁর লিভারের ৭৫ শতাংশ অকেজো হয়ে গিয়েছে। কিন্তু যেহেতু তিনি সঠিক চিকিত্সা পদ্ধতির মধ্যে দিয়ে গিয়েছিলেন তাই তিনি সেরে উঠতে পেরেছিলেন। বচ্চন এও জানিয়েছেন যে দেশের অধিকাংশ গরিব মানুষের তো এই রোগের চিকিত্সা বা রোগ নির্ণয় করার জন্য পরীক্ষা করানোর খরচটুকুও সামলাবারও আর্থিক ক্ষমতা নেই। তাই তিনি 'হেপাটাইটিস-বি' সংক্রান্ত প্রাচারের মাধ্যমে দেশবাসীকে এই রোগের সম্পর্কে সচেতন করে তুলতে বদ্ধপরিকর।

আরও পড়ুন- ভাইজান এবং 'ভাবিজান'

.