নবান্নে মুখ্যমন্ত্রীর কাছে ধমক খেলেন বেশ কয়েকটি দফতরের মন্ত্রীরা!

Updated By: Sep 4, 2017, 08:57 PM IST
নবান্নে মুখ্যমন্ত্রীর কাছে ধমক খেলেন বেশ কয়েকটি দফতরের মন্ত্রীরা!

ওয়েব ডেস্ক: বরাদ্দের যথাযথ ব্যয় হচ্ছে না। ফলে শিকেয় কাজ। নবান্নে রিভিউ মিটিংয়ে মুখ্যমন্ত্রীর কাছে ধমক খেলেন বেশ কয়েকটি দফতরের মন্ত্রীরা। ডিসেম্বরের মধ্যে সমস্ত কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় । পাশাপাশি আর্থিক গরমিল এবং অপচয় যে বরদাস্ত করা হবে না,তাও সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

পঞ্চায়েত ভোটের দামামা বেজে গিয়েছে। এই অবস্থায় সরকারের কাজ পর্যালোচনা করতে সোমবার নবান্নে রিভিউ মিটিং ডাকা হয়। দেখা যায়, এপ্রিল থেকে অগাস্ট পর্যন্ত, এই ৫ মাসে  ১৫ শতাংশের নীচে বরাদ্দ টাকা খরচ করেছে ২০টি দফতর।  এর মধ্যে রয়েছে পর্যটন, আইন,  কৃষি-বিপণন,  দমকল,  নারী ও শিশুকল্যাণের মত দফতর

৪০ থেকে ৭৯ শতাংশ বরাদ্দ খরচ করতে পেরেছে পরিবহণ, ক্রীড়া, উচ্চশিক্ষা, কৃষি সহ ১৫টি দফতর। এই সমস্ত দফতরগুলির কাজ নিয়ে রীতিমতো ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। রিভিউ মিটিংয়ে তিনি এই সমস্ত দফতরের মন্ত্রীদের তিরস্কার করেন।

এপ্রিল থেকে অগাস্ট পর্যন্ত ৮০ শতাংশের বেশি বরাদ্দ খরচ করেছে মোট ৫টি দফতর। এই ৫টি দফতর হল বিদ্যুত্‍, পঞ্চায়েত, নগরোন্নয়ন, সেচ এবং জনস্বাস্থ্য কারিগরি  এঁদের কাজে খুশি মুখ্যমন্ত্রী। বৈঠকে উঠে আসে, রাজ্যের ৬ জেলায় কন্যাশ্রী সহ রাজ্যের একাধিক ফ্ল্যাগশিপ প্রকল্পের কাজ যথাযথ হয়নি। এই ৬টি জেলা হল পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, আলিপুরদুয়ার, কোচবিহার, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা   বৈঠকে ওইসব জেলার জেলাশাসকদের ধমক দেন মুখ্যমন্ত্রী।  পাশাপাশি রাজ্যের ৩০ হাজার  কোর্ট  কেস দ্রুত সমাধান করতে জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী।

সরকারের কাজে গতি আনতে বৈঠকে একগুচ্ছ নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। পঞ্চায়েত ভোটের আগে ডিসেম্বরের মধ্যে সব কাজ শেষ করতে হবে। ৪৮ ঘণ্টার বেশি সময় কোনও ফাইল আটকে রাখা যাবে না। প্রত্যেক সপ্তাহে দফতরের প্রধান সচিবরা রিভিউ মিটিং করবেন অন্য সচিবদের নিয়ে। আর্থিক গরমিল বা অপচয় যে বরদাস্ত করা হবে না, তাও স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

.