গঙ্গার নিচে রেকর্ড সময় তৈরি হল মেট্রোর দ্বিতীয় সুড়ঙ্গ তৈরির কাজ

গঙ্গার নিচে রেকর্ড সময় তৈরি হল মেট্রোর দ্বিতীয় সুড়ঙ্গ তৈরির কাজ। মাত্র ২৭ দিনে ৫২০ মিটার লম্বা টানেল তৈরি করল টানেল বোরিং মেশিন। ৩৬ দিনে শেষ হয়েছিল প্রথম টানেল তৈরির কাজ।

Updated By: Jun 20, 2017, 08:08 PM IST
গঙ্গার নিচে রেকর্ড সময় তৈরি হল মেট্রোর দ্বিতীয় সুড়ঙ্গ তৈরির কাজ

ওয়েব ডেস্ক: গঙ্গার নিচে রেকর্ড সময় তৈরি হল মেট্রোর দ্বিতীয় সুড়ঙ্গ তৈরির কাজ। মাত্র ২৭ দিনে ৫২০ মিটার লম্বা টানেল তৈরি করল টানেল বোরিং মেশিন। ৩৬ দিনে শেষ হয়েছিল প্রথম টানেল তৈরির কাজ।

১৪ এপ্রিল ২০১৭। গঙ্গার নিচে মেট্রোর প্রথম সুরঙ্গ তৈরির কাজ শুরু করে টানেল বোরিং মেশিন। দেশের মধ্যে যা প্রথম। এরপর ২৬ মে। গঙ্গার ৩০ ফুট নিচে শুরু হয় মেট্রোর দ্বিতীয় টানেল তৈরির কাজ। ২৪ ঘণ্টা ধরে একটানা গঙ্গা তলা দিয়ে একটু একটু করে এগিয়েছে মেশিন। প্রতিদিন সুরঙ্গ তৈরি হয়েছে গড়ে ২০ মিটার। এভাবেই মাত্র ২৭ দিনে শেষ হল ৫২০ মিটার লম্বা সুরঙ্গ তৈরির কাজ। যা কার্যত রেকর্ড। মেশিন ঢুকল কলকাতায়।

দেশের মধ্যে এই প্রথম কোনও নদীর তলায় তৈরি হল রেল পথ। ফলে অঘটনের আশঙ্কা ছিলই। নির্বিঘ্নে গঙ্গার নিচে মেট্রোর পূর্ব এবং পশ্চিম টানেল তৈরির কাজ সম্পন্ন হওয়ায় খুশি কর্মীরাও। প্রথম টানেল তৈরির কাজ শেষ করতে সময় লেগেছিল ৩৬ দিন। কিন্তু দ্বিতীয় টানেল তার থেকেও কম সময় তৈরি হল।

.