কেএমসির অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে প্রথা ভেঙে নিজের লোক বসাতে চায় শাসক দল

সংখ্যা না থাকায় বিরোধী দলের মর্যাদা পায়নি কোনও দলই। কলকাতা পুরসভার অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদটিও এবার হারাতে চলেছে বিরোধীরা। সূত্রের খবর, প্রথা ভেঙে ওই পদে নিজেদের লোকই বসাতে চায় শাসক দল।

Updated By: Oct 31, 2015, 09:16 AM IST
কেএমসির অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে প্রথা ভেঙে নিজের লোক বসাতে চায় শাসক দল

ওয়েব ডেস্ক: সংখ্যা না থাকায় বিরোধী দলের মর্যাদা পায়নি কোনও দলই। কলকাতা পুরসভার অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদটিও এবার হারাতে চলেছে বিরোধীরা। সূত্রের খবর, প্রথা ভেঙে ওই পদে নিজেদের লোকই বসাতে চায় শাসক দল।

অনেকটা রাজ্য বিধানসভার ধাঁচেই চলে রাজ্যের সবচেয়ে বড় পুরসভা। পুরসভার যাবতীয় আর্থিক সিদ্ধান্তের পর্যালোচনা করে অ্যাকাউন্টস কমিটি।

পুর অ্যাকাউন্টস কমিটিতে কমপক্ষে ৫ জন ও সর্বাধিক ৭ জন সদস্য থাকতে পারে। অ্যাকাউন্টস কমিটির সদস্যরা সাধারণত সহমতের ভিত্তিতে মনোনীত হন। ৭ টি পদের জন্য ৭ জনের মনোনয়ন জমা দেওয়াই প্রচলিত রীতি।  

তবে এবার ৮ জন মনোনয়ন জমা দিতে চলেছেন বলে শোনা যাচ্ছে।

নির্বাচন হলে তাতে তৃণমূলের জয় নিশ্চিত। অর্থাত্‍ অ্যাকাউন্ট কমিটিতে সংখ্যাগরিষ্ঠতা পাবে শাসক দলই। সেক্ষেত্রে চেয়ারম্যান কে হবেন? প্রথামতো বিরোধী দলের কোনও কাউন্সিলরই এই পদ পান।

চেয়ারম্যান পদে শোনা যাচ্ছে ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর বাপী ঘোষের নাম বিজেপির টিকিটে নির্বাচিত হলেও, বাপী ঘোষ তৃণমূল ঘনিষ্ঠ বলে পুরভবনে গুঞ্জন চলছে।

এই বাপী ঘোষকেই অ্যাকাউন্টস কমিটির ৮ নম্বর প্রার্থী হিসেবে নির্বাচিত করিয়ে চেয়ারম্যান করা হবে বলে সূত্রের খবর। পুর অ্যাকাউন্ট কমিটির মনোনয়ন জমা নেওয়া হবে ২ থেকে ৭ নভেম্বর। পরবর্তী অধিবেশনের সময় হবে নির্বাচন।

.