পরিবহণ সংস্কারের পথে রাজ্য, একই বোর্ডে CTC, CSTC ও WBSTC, চেয়ারম্যান রচপাল সিং

রাজ্যের রুগ্ন পরিবহণ নিগমগুলিকে নিয়ে অবশেষে সংস্কারের পথে হাঁটতে চলেছে রাজ্য সরকার। প্রথম পদক্ষেপ হিসেবে আপাতত একই বোর্ডের আওতায় আনা হচ্ছে CTC, CSTC ও WBSTCকে। বোর্ডের চেয়ার ম্যান হবেন প্রাক্তন মন্ত্রী রচপাল সিং।

Updated By: Jun 9, 2016, 09:53 AM IST
পরিবহণ সংস্কারের পথে রাজ্য, একই বোর্ডে CTC, CSTC ও WBSTC, চেয়ারম্যান রচপাল সিং

ওয়েব ডেস্ক: রাজ্যের রুগ্ন পরিবহণ নিগমগুলিকে নিয়ে অবশেষে সংস্কারের পথে হাঁটতে চলেছে রাজ্য সরকার। প্রথম পদক্ষেপ হিসেবে আপাতত একই বোর্ডের আওতায় আনা হচ্ছে CTC, CSTC ও WBSTCকে। বোর্ডের চেয়ার ম্যান হবেন প্রাক্তন মন্ত্রী রচপাল সিং।

রাজ্যের ধুঁকতে থাকা পরিবহণ নিগমগুলির আর্থিক ক্ষতির বোঝা আর টানতে নারাজ রাজ্য। সমাধানের পথ খুঁজতে দীর্ঘদিন ধরেই এনিয়ে বিভিন্ন পরামর্শদাতা সংস্থার মতামত  নিচ্ছে পরিবহণ মন্ত্রক। অবশেষে প্রাথমিক পর্যায়ে পাঁচটি পরিবহণ নিগমের মধ্যে তিনটি নিগমকে মিশিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে সরকার।

ঠিক হয়েছে CTC, CSTC ও WBSTCকে একই ছাতার তলায় আনা হবে।
তিন সংস্থার কর্মী, ডিপো ও বাসগুলি জড়ো করা হবে একই পুলে । 
বোর্ডের নতুন চেয়ারম্যান হবেন প্রাক্তন মন্ত্রী রচপাল সিং। 
কলকাতা জুড়ে নতুন করে পুনর্বিন্যাস হবে সব রুটের। 
একই নিগমের বাস চলবে না একাধিক রুটে। 

সরকারের লক্ষ্য, আর্থিক ক্ষতির মুখ দেখা এই পরিবহণ নিগমগুলিকে এক ছাতার তলায় নিয়ে এসে ধাপে ধাপে স্বাবলম্বী করে তোলা এবং সরকারকেও লাভের একটা অংশ ফিরিয়ে দেওয়া। 

কী সুবিধে হবেএই সিদ্ধান্তের ফলে?

বাস ও কর্মীর অনুপাত সময়োপোযোগী ও বাস্তবমুখী করা যাবে। 
দক্ষ কর্মীদের তাঁদের দক্ষতা অনুযায়ী কাজে লাগানো যাবে। 
এক ডিপোর বাস অন্য ডিপো ব্যবহার করতে পারবে। 

পরবর্তী কালে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ পরিবহণ নিগমকেও এক ছাতার তলায় আনার পরিকল্পনা রয়েছে রাজ্যের। সেক্ষেত্রে প্রথমে ধুঁকতে থাকলেও পরে লাভের মুখ দেখা অন্ধ্রপ্রদেশ, কর্নাটক বা  তামিলনাড়ু ধাঁচে  ওয়েস্টবেঙ্গল স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন গঠন করা  হতে পারে। যদিও এই সিদ্ধান্তের ফলে কোনও কর্মী ছাঁটাই হবেন না বলে আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। 

.