ভূত কি কেবল মানুষই হয়?

সত্যিই তো। লাখ টাকার প্রশ্ন। মরে গেলে ভূত হয়। কিন্তু শুধু কি মানুষই মরে গেলে ভূত হবে?  বাল গঙ্গাধর তিলক বলেছিলেন, স্বাধীনতা আমাদের জন্মগত অধিকার। জানা নেই, কেউ এমনটা আদৌ বলেছেন কিনা যে, ভূত হওয়া শুধু মানুষেরই অধিকার!

Updated By: Nov 10, 2015, 03:45 PM IST
ভূত কি কেবল মানুষই হয়?

ওয়েব ডেস্ক: সত্যিই তো। লাখ টাকার প্রশ্ন। মরে গেলে ভূত হয়। কিন্তু শুধু কি মানুষই মরে গেলে ভূত হবে?  বাল গঙ্গাধর তিলক বলেছিলেন, স্বাধীনতা আমাদের জন্মগত অধিকার। জানা নেই, কেউ এমনটা আদৌ বলেছেন কিনা যে, ভূত হওয়া শুধু মানুষেরই অধিকার!

কেন হতে পারবে না অন্য জীবজন্তুর ভূত? এই যে শুনি, আমাদের পৃথিবীটাতে কোটি কোটি বছর আগে নাকি অনেক অনেক ডাইনোসোর ছিল। তারা সব ধ্বংস হয়েছে। এবং সেটাও নাকি, উল্কাপাতের ফলে। তার মানে তো দাঁড়ালো যে, সেটা ডাইনোসোরদের অপঘাতে মৃত্যু। শুনেছি অপঘাতে মৃত্যু হলে, ভূত হওয়া ‘’মাস্ট’’। তাহলে ডাইনোসোরের ভূতগুলো গেলো কোথায়!

এই তো মাত্র কয়েকদিন আগেও জিম্বাবোয়েতে প্রায় ৫০টা বড় বড় হাতিকে মাথা কেটে মারা হল। তাহলে ওই বিরাট বিরাট হাতিগুলোরও তো ভূত হয়ে ঘোরার কথা। কিংবা, এই যে দুনিয়া থেকে এত এত বাঘ হঠাত্‍ করে কমে গেল। চোরাশিকারিরা ছালের জন্য তাদের মারল, তাহলে তো বাঘগুলোরও সব ভূত হয়ে আমাদের চারপাশে হালুম বলে ঘোরার কথা। কই তেমন তো হয় না!

তার মানে কী দাঁড়ালো! ভূত কেন শুধু মানুষ হবে? এর উত্তর জানা নেই। তবে, প্রশ্ন শুনে একটাই কথা বলার, ‘’অদ্ভূত’’!

.