১৬ বছর পর মেয়ের সঙ্গে দেখা হল ইরম শর্মিলা চানুর মায়ের

সালটা ২০০০। মণিপুরের মালোম বাসস্ট্যান্ডে ভুয়ো সংঘর্ষে খুন হন ১০ জন মানুষ। ছড়িয়ে পড়ে অশান্তির আগুন। লাগু করে হয়, Armed Forces (Special Power) Act'1958 (আফস্পা)। আর তা প্রত্যাহারে দাবিতে সেখানে থেকেই শুরু তাঁর প্রতিবাদ। প্রতিবাদের ভাষা অনশন।

Updated By: Aug 20, 2016, 11:10 AM IST
১৬ বছর পর মেয়ের সঙ্গে দেখা হল ইরম শর্মিলা চানুর মায়ের

ওয়েব ডেস্ক : সালটা ২০০০। মণিপুরের মালোম বাসস্ট্যান্ডে ভুয়ো সংঘর্ষে খুন হন ১০ জন মানুষ। ছড়িয়ে পড়ে অশান্তির আগুন। লাগু করে হয়, Armed Forces (Special Power) Act'1958 (আফস্পা)। আর তা প্রত্যাহারে দাবিতে সেখানে থেকেই শুরু তাঁর প্রতিবাদ। প্রতিবাদের ভাষা অনশন।

আরো পড়ুন- শর্মিলা, ভালবেসে ভোটে লড়ুন, আপনার জয় হোক

তিনি ইরম শর্মিলা চানু। উত্তর-পূর্ব ভারতের ছোট্টো রাজ্য মণিপুর। আর সেখানকার প্রতিবাদের ভাষা। ১৬টা বছর ধরে অনশনের মাধ্যমে আফস্পা প্রত্যাহারের দাবি জানিয়ে গেলেন। অবশেষে, দিন কয়েক আগেই সিদ্ধান্ত নেন, আর অনশন নয়। রাজনৈতিক ভাবে এবার থেকে প্রতিবাদ করবেন। রাজ্য রাজনীতিতে এসে আফস্পা প্রত্যাহারের চেষ্টা করবেন। সেই সঙ্গে বিয়েও করতে চেয়েছেন তিনি। আর তাঁর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বহু মানুষ। যদিও, রাজ্যের একাংশ তাঁর বিরোধীতায়ও নেমেছে। তাঁদের বক্তব্য, চানু নিজের জেদ ও আন্দোলনের জায়গা থেকে সরে গিয়েছেন।

তবে, সেদিনও যে মানুষটি তার আন্দোলনের পদ্ধতিকে সমর্থন করেছিলেন, আজও অনশন ভাঙার পর তিনিই এসে পাশে দাঁড়ালেন। তিনি ইরম শর্মিলা চানুর মা, সখি। গতকাল মেয়ের সঙ্গে দেখা করতে আসেন তিনি। দীর্ঘ ১৬ বছর পর। সঙ্গে ছিলেন তাঁর বোনও।

.