সাত মাসে জঙ্গিদের খাতায় নাম লিখিয়েছেন ৭০ জন কাশ্মীরি ‌যুবক

Updated By: Aug 13, 2017, 02:19 PM IST
সাত মাসে জঙ্গিদের খাতায় নাম লিখিয়েছেন ৭০ জন কাশ্মীরি ‌যুবক

ওয়েব ডেস্ক: গত সাত মাসে কাশ্মীরের বিভিন্ন জঙ্গিগোষ্ঠীতে নাম লিখিয়েছেন ৭০ জন ‌যুবক। এদের মধ্যে অধিকাংশই দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা। রবিবার এক বরিষ্ঠ নিরাপত্তা আধিকারিককে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই। 

প্রতিবেদনে জানানো হয়েছে, জঙ্গিগোষ্ঠীতে ‌যোগদানকারী ‌যুবকরা মূলত দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা, সোপিয়ান ও কুলগামের বাসিন্দা। এঁদের প্র‌যুক্তি ব্যবহারের ধারণাও বেশ স্পষ্ট বলে মনে করছে নিরাপত্তারক্ষী বাহিনী। চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই প‌র্যন্ত এমন ৭০ জন ‌যুবক বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর নাম লিখিয়েছে বলে জানিয়েছেন ওই কর্তা। ‌যা গত বছর জঙ্গিগোষ্ঠীতে ‌যোগদানকারী মোট ‌যুবকের সংখ্যার বেশ কাছাকাছি। ২০০০১৬ সালে মোট ৮৮ জন কাশ্মীরি ‌যুবক জঙ্গিদের খাতায় নাম লিখিয়েছিল। অর্থাৎ গত বছরের সংখ্যা ছাপিয়ে ‌যেতে চলেছে ছ'মাস পার হতে না হতেই।

২০১৪ সাল থেকেই কাশ্মীরে ক্রমশ মাথাচাড়া দিচ্ছে বিচ্ছিন্নতাবাদ। ২০১৪ সালে ৫৩ জন ও ২০১৫ সালে ৬৬ জন ‌যুবক কাশ্মীরে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীতে ‌যোগ দিয়েছিলেন। ‌যদিও ২০১২ - ১৩ সালে সংখ্যাটা ছিল খুব কম। ২০১২ সালে ২১ জন ও ২০১৩ সালে ১৬ জন জঙ্গিগোষ্ঠীতে নাম লেখান। ২০১০ এ ৫৪ জন, ২০১১ ,আলে ২৩ জন জঙ্গিগোষ্ঠীতে ‌যোগ দিয়েছিলেন। 

ভূপ্রাকৃতিক কারণে দক্ষিণ কাশ্মীরের গুরুত্ব অপেক্ষাকৃত বেশি। এই এলাকা দিয়েই গিয়েছে জম্মু - শ্রীনগর জাতীয় সড়ক। ফলে এই এলাকায় বিচ্ছিন্নতাবাদ ছড়াতে বিশেষ তৎপর জঙ্গিসংগঠনগুলি। গত কয়েক মাসে বাহিনী - জঙ্গি গুলির লড়াইয়ের সব থেকে বেশি ঘটনা ঘটেছে এই দক্ষিণ কাশ্মীরেই। 

 

 

.