বণিকসভার মন পেতে পণ্য পরিষেবা কর পাসে মরিয়া কেন্দ্র

ললিত গেট, ব্যপমের মতো দুর্নীতি ইস্যুতে অস্বস্তিতে কেন্দ্র। বণিকসভার মন পেতে এবার পণ্য পরিষেবা কর বা GST পাসে মরিয়া। বিল পাসে সংসদের বিশেষ অধিবেশন ডাকার কথা ভাবছে। একত্রিশে জুলাই থেকে ডাকা হতে পারে পাঁচদিনের অধিবেশন।সুষমা স্বরাজ, বসুন্ধরা রাজে, শিবরাজ সিং চৌহানের পদত্যাগের দাবিতে আগাগোড়া উত্তাল ছিল এবারের বাদল অধিবেশন। গণ্ডগোলের জেরে অধিবেশন পণ্ড হওয়ায় ধাক্কা খেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংস্কার অ্যাজেন্ডাও। গত মে মাসে লোকসভায় পাস হয়ে গেছে GST বিল। কিন্তু রাজ্যসভায় সদস্য সংখ্যার অভাবে এখনও আটকে । 

Updated By: Aug 13, 2015, 09:26 PM IST
বণিকসভার মন পেতে পণ্য পরিষেবা কর পাসে মরিয়া কেন্দ্র

ব্যুরো: ললিত গেট, ব্যপমের মতো দুর্নীতি ইস্যুতে অস্বস্তিতে কেন্দ্র। বণিকসভার মন পেতে এবার পণ্য পরিষেবা কর বা GST পাসে মরিয়া। বিল পাসে সংসদের বিশেষ অধিবেশন ডাকার কথা ভাবছে। একত্রিশে জুলাই থেকে ডাকা হতে পারে পাঁচদিনের অধিবেশন।সুষমা স্বরাজ, বসুন্ধরা রাজে, শিবরাজ সিং চৌহানের পদত্যাগের দাবিতে আগাগোড়া উত্তাল ছিল এবারের বাদল অধিবেশন। গণ্ডগোলের জেরে অধিবেশন পণ্ড হওয়ায় ধাক্কা খেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংস্কার অ্যাজেন্ডাও। গত মে মাসে লোকসভায় পাস হয়ে গেছে GST বিল। কিন্তু রাজ্যসভায় সদস্য সংখ্যার অভাবে এখনও আটকে । 

আগামী এপ্রিলে GST-র আনুষ্ঠানিক সূচনার সময়সীমা ধার্য করেছে কেন্দ্রই। সেকারণেই বিশেষ অধিবেশনের ভাবনা। ইতিমধ্যেই GST পাসের বিষয়ে সই সংগ্রহ অভিযান শুরু করেছেন শিল্পপতিরা।

যদিও কংগ্রেস বিতর্কে রাজি না হলে বিশেষ অধিবেশনও মূল্যহীন হয়ে পড়বে।

GST-র আনুষ্ঠানিক সূচনা হলে সহজ হবে দেশের করপ্রক্রিয়া। কিন্তু সংসদে পাস হলেও দেশের সবকটি রাজ্যের অনুমোদনও প্রয়োজন। এদিকে স্বআরোপিত সময়সীমা রাখতে না পারলে বণিকসভা যে খুবএকটা খুশি হবে না তা-ও পরিষ্কার। তাই বিশেষ অধিবেশন ডেকেই এবার মুখরক্ষায় সচেষ্ট কেন্দ্র।

.