নাগাজঙ্গি গোষ্ঠী NSCN(IM)-এর সঙ্গে শান্তি চুক্তি সই কেন্দ্রের, মোদীর মতে ঐতিহাসিক পদক্ষেপ

নাগাজঙ্গি গোষ্ঠী NSCN(IM)-এর সঙ্গে ঐতিহাসিক শান্তি চুক্তি সই করল কেন্দ্র। প্রধানমন্ত্রীর বাসভবনে জঙ্গি নেতা টি মুইভার সঙ্গে চুক্তি সই করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজকের এই চুক্তি উত্তর-পূর্বের শান্তি ফেরানোর ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা করবে বলে মত জঙ্গিনেতা মুইভার।

Updated By: Aug 4, 2015, 08:54 AM IST
নাগাজঙ্গি গোষ্ঠী NSCN(IM)-এর সঙ্গে শান্তি চুক্তি সই কেন্দ্রের, মোদীর মতে ঐতিহাসিক পদক্ষেপ

ব্যুরো: নাগাজঙ্গি গোষ্ঠী NSCN(IM)-এর সঙ্গে ঐতিহাসিক শান্তি চুক্তি সই করল কেন্দ্র। প্রধানমন্ত্রীর বাসভবনে জঙ্গি নেতা টি মুইভার সঙ্গে চুক্তি সই করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজকের এই চুক্তি উত্তর-পূর্বের শান্তি ফেরানোর ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা করবে বলে মত জঙ্গিনেতা মুইভার।

ক্ষমতার আসার পরই উত্তর-পূর্বাঞ্চলের শান্তি ফেরাতে বিশেষ কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একধাপ এগিয়ে সোমবার নাগা জঙ্গি গোষ্ঠী NSCN(IM) এর সঙ্গে দীর্ঘমেয়াদি শান্তি চুক্তি সই করলেন মোদী। ১৯৭৫-এর শিলং চুক্তির পর এই প্রথম কোনও নাগা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে শান্তি চুক্তি সই করল ভারত সরকার।একদিকে যখন নাগা জঙ্গি সংগঠন খাপলাং গোষ্ঠীর সঙ্গে চোদ্দো বছরের সংঘর্ষ বিরতি ভেঙে গেছে,সেসময়ই মুইভা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে এই চুক্তি অত্যন্ত তাত্পর্যপূর্ণ বলে মত রাজনৈতিক মহলের। সোমবার ৭ নং রেসকোর্স রোডে প্রধানমন্ত্রীর সঙ্গে চুক্তিতে সই করেন NSCN(IM)-এর সাধারণ সম্পাদক টি মুইভা। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এদিনের চুক্তি দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন জায়গায় নিয়ে যাবে মত মুইভার।

নাগাদের  সমস্যা ছয় দশকেরও বেশি সময় ধরে অবহেলা করে এসেছে কেন্দ্র। স্বীকার করে নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। তাঁর মন্তব্য, এরজন্য দায়ী পারস্পরিক বোঝাপড়ার অভাব।

২০০৬ সাল থেকে সংঘর্ষ বিরতিতেই রয়েছে NSCN(IM)। এদিনের শান্তি চুক্তি সেই প্রক্রিয়াকে আরও একধাপ এগিয়ে নিয়ে গেল বলে মত রাজনৈতিক মহলের। আরেক মহলের মতে,এই চুক্তির মধ্যে দিয়ে পরোক্ষে T মুইভাকেই আদতে নাগাল্যান্ডের প্রকৃত জঙ্গি নেতার মর্যাদা দিল কেন্দ্র।

 

 

.