অনেকটা-ই বাড়তে চলেছে রেলের যাত্রীভাড়া!

ভাড়া বাড়ছে রেলের। আগামী কয়েক মাসের মধ্যেই। রেল মন্ত্রক সূত্রে এমনই ইঙ্গিত মিলিছে। দীর্ঘদিন ধরে ঝুলে থাকা রেল উন্নয়ন পর্ষদ গঠনের প্রস্তাবে বুধবার ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই রেল রেগুলেটরি বোর্ডই ঠিক করে দেবে রেলের যাত্রীভাড়া ও পণ্যের মাসুল। যার জেরেই আগামী কয়েক মাসের মধ্যে রেলের ভাড়া অনেকটা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

Updated By: Apr 6, 2017, 01:58 PM IST
অনেকটা-ই বাড়তে চলেছে রেলের যাত্রীভাড়া!

ওয়েব ডেস্ক : ভাড়া বাড়ছে রেলের। আগামী কয়েক মাসের মধ্যেই। রেল মন্ত্রক সূত্রে এমনই ইঙ্গিত মিলিছে। দীর্ঘদিন ধরে ঝুলে থাকা রেল উন্নয়ন পর্ষদ গঠনের প্রস্তাবে বুধবার ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই রেল রেগুলেটরি বোর্ডই ঠিক করে দেবে রেলের যাত্রীভাড়া ও পণ্যের মাসুল। যার জেরেই আগামী কয়েক মাসের মধ্যে রেলের ভাড়া অনেকটা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

বিশ্বের চতুর্থ বৃহত্তম এই রেল নেটওয়ার্কের বেশিরভাগটাই চলে ভর্তুকিতে। যাত্রীভাড়া বাবদ যে পরিমাণ ভর্তুকির টাকা গোনে রেল, তাতে বছরে প্রায় ৩০,০০০ কোটি টাকা রাজস্ব ক্ষতি হয়। মাত্র ১কেজি মিষ্টির যা দাম, তাতেই কোনও যাত্রী এখন অসংরক্ষিত কামরায় দিল্লি থেকে পাটনা ১,১৬৬ কিলোমিটার পথ ভ্রমণ করতে পারে। দিনের পর দিনের চলে আসা এই ব্যবস্থায় লোকসানের পর লোকসানের পাহাড় জমেছে রেলের ঘাড়ে। ধুঁকতে থাকা রেলকে আবার নতুন করে চাঙ্গা করতে, সরকারের তরফে এক বড়সড় সংস্কারের উদ্যোগের পূর্বাভাস মিলেছিল বাজেটে।

বাজেটেই প্রস্তাব ছিল, এবার সেই মতই বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে যাত্রীভাড়া নির্ধারণ করতে পারে রেল উন্নয়ন পর্ষদ। বোর্ডে থাকবেন একজন চেয়ারম্যান ও তিনজন সদস্য। তাঁদের কার্যকালের মেয়াদ হবে ৫ বছর। বোর্ডে থাকবেন রেল বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞরাও। ১৯৮৯ সালের রেলওয়ে অ্যাক্টের আওতায় কাজ করবে এই বোর্ড। পর্ষদের কাজকর্মের জন্য প্রাথমিকভাবে বরাদ্দ করা হয়েছে ৫০ কোটি টাকা।

আরও পড়ুন, দ্বিগুণেরও বেশি বেতন বেড়েও, অন্যদের চেয়ে অনেক কম বেতন পান RBI গভর্নর!

.