বিরাটের 'মহা-শূন্যে'র বিরল নজির

Updated By: Oct 11, 2017, 01:44 PM IST
বিরাটের 'মহা-শূন্যে'র বিরল নজির

নিজস্ব প্রতিবেদন: 'বিরাট ডাক' নিয়ে হৈ চৈ ক্রিকেট দুনিয়ায়। ধারাবাহিক এবং আগ্রাসী বিরাটের সাফল্যের পর এবার বিশ্ব মেতে কোহলির নয়া বিশ্ব নজির নিয়ে। শূন্য রানে আউট হয়েও যে নজির গড়া যায়, এই বিরল দৃষ্টান্ত দেখালেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। টি-টোয়েন্টি ক্রিকেটে কোহলিই প্রথম ব্যাটসম্যান, যিনি ৪৭ ইনিংস পর শূন্য রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন। ছোট ফর্ম্যাটের ক্রিকেটে এই নজির এর আগে ছিল প্রাক্তন পাক অধিনায়ক শোয়েব মালিকের। টানা ৪০  ইনিংসে ধারাবাহিকভাবে রান করার পর, ৪১তম ম্যাচে শূন্য রানে আউট হয়েছিলেন 'ভারতের জামাই'। ভারতীয় হিসেবে এই বিরল নজির রয়েছে তারকা ক্রিকেটার যুবরাজ সিংয়েরও। টি-টোয়েন্টিতে প্রথম ৩৯ ইনিংসেই রান পেয়েছিলেন যুবরাজ। 'সিংহ গর্জন' থেমেছিল ৪০তম ম্যাচে, শূন্য রানে আউট হয়েছিলেন যুবি। 

আরও পড়ুন- ম্যাচের পর গুয়াহাটিতে অস্ট্রেলিয়ার টিম বাস লক্ষ্য করে পাথর  

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুয়াহাটিতে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বেহরেনডর্ফের সামনে নাকানিচুবানি খায় ভারত। ২৭ বছরের এই অজি বোলারের দ্বিমুখী সুইংয়ের সামনে দাঁড়াতেই পারেননি রোহিত শর্মা (৮), শিখর ধাওয়ান (২), বিরাট কোহলি (০)। বাঁহাতি বেহরেনডর্ফের বলে ফ্লিক করতে গিয়েই বোলারের হাতে ক্যাচ দিয়ে ফেলেন বিরাট। এরপর তাসের ঘরের মত ভেঙে পরে ভারতীয় ব্যাটিং। জবাবে ব্যাট করতে নেমে ৮ উইকেটে সহজ জয় হাসিল করে অস্ট্রেলিয়া। 

আরও পড়ুন- ব্যাটিং বিপর্যয়ে হার ভারতের, সিরিজে সমতা ফেরাল অস্ট্রেলিয়া

গুয়াহাটিতে হারের পর বিরাট জানান, "আমরা একদম ভাল ব্যাট করতে পারিনি। এই ক্রিজে ব্যাট করতে একটু সমস্যা হচ্ছিল আমাদের। কিন্তু মাঠে শিশির পড়তেই অজিরা তার ফায়দা তুলে নেয়"। একই সঙ্গে বেহরেনডর্ফের প্রশংসা করে ভারত অধিনায়ক বলেন, "ওর লাইন লেনথ খুব ভাল ছিল। ও আজ টপ ক্লাস বোলিং করছে। আমাদের ব্যাটসম্যানদের ভাবতে বাধ্য করিয়েছে ওর বোলিং।" 

.