গুগল সার্চ ইঞ্জিনের নয়া সিইও ভারতীয় সুন্দর পিচাই

পৃথিবীর বৃহত্তম ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলের কর্ণধার নির্বাচিত হলেন এক ভারতীয়। গুগলের সিইও হলেন তেতাল্লিশ বছরের ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই। গুগল সূত্রে খবর, তাদের এক নতুন মাদার কোম্পানি আসছে। যার ছাতার তলায় এবার থেকে কাজ করবে গুগল। অ্যালফাবেট ইংক নামের ওই মাদার কোম্পানির সিইও হচ্ছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ। প্রেসিডেন্ট হচ্ছেন সেরগেই ব্রিন। সার্চ ইঞ্জিন ব্যবসার সঙ্গে ইউ টিউব, গুগল ম্যাপস ও গুগল প্লাসের মত ব্যবসাও এবার থেকে দেখবে অ্যালফাবেট ইংক। 

Updated By: Aug 11, 2015, 10:42 AM IST
গুগল সার্চ ইঞ্জিনের নয়া সিইও ভারতীয় সুন্দর পিচাই

ওয়েব ডেস্ক: পৃথিবীর বৃহত্তম ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলের কর্ণধার নির্বাচিত হলেন এক ভারতীয়। গুগলের সিইও হলেন তেতাল্লিশ বছরের ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই। গুগল সূত্রে খবর, তাদের এক নতুন মাদার কোম্পানি আসছে। যার ছাতার তলায় এবার থেকে কাজ করবে গুগল। অ্যালফাবেট ইংক নামের ওই মাদার কোম্পানির সিইও হচ্ছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ। প্রেসিডেন্ট হচ্ছেন সেরগেই ব্রিন। সার্চ ইঞ্জিন ব্যবসার সঙ্গে ইউ টিউব, গুগল ম্যাপস ও গুগল প্লাসের মত ব্যবসাও এবার থেকে দেখবে অ্যালফাবেট ইংক। 

ল্যারি পেজ জানিয়েছেন ''অ্যালফাবেট আসলে কতগুলো কোম্পানির কালেকশন। প্রত্যেকটির ক্ষেত্রেই নয়া নয়া সিইও-কে নির্বাচিত করা হয়েছে। আমি ও সেরগেই তাঁদের সাহায্যের জন্য সব সময় প্রস্তুত থাকবো।'' 

সুন্দর পিচাইয়ের উপর গুগলের দায়িত্ব সঁপে তাঁর প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন। জানিয়েছেন পিচাইয়ের আইডিয়া তাঁরই মত এবং বেশ কিছু ক্ষেত্রে তাঁর থেকেও ভাল। 

২০০৪ সালে গুগলে যোগদান করেন আইআইটি খড়্গপুরের প্রাক্তনী পিচাই। ওই বছরই বাজারে আসে জিমেন। পিচাই প্রাথমিকভাবে জিমেল-এর দায়িত্বে নেন। 

 

 

.