ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে সরব অ্যাঞ্জেলিনা জোলি

ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে এবার মুখ খুললেন অ্যাঞ্জেলিনা জোলি। ইটের বদলে পাটকেল উড়ে এল ইরানের দিক থেকেও। আসন্ন কুস্তি বিশ্বকাপে মার্কিন কুস্তিগিরদের ইরানে ঢুকতে দেওয়া হবে না বলে পরিষ্কার জানিয়ে দিল ইরান। তবে মচকাচ্ছেন না ট্রাম্প। ইরান আগুন নিয়ে খেলছে বলে টুইট করেছেন নয়া মার্কিন প্রেসিডেন্ট।

Updated By: Feb 3, 2017, 11:40 PM IST
ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে সরব অ্যাঞ্জেলিনা জোলি

ওয়েব ডেস্ক: ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে এবার মুখ খুললেন অ্যাঞ্জেলিনা জোলি। ইটের বদলে পাটকেল উড়ে এল ইরানের দিক থেকেও। আসন্ন কুস্তি বিশ্বকাপে মার্কিন কুস্তিগিরদের ইরানে ঢুকতে দেওয়া হবে না বলে পরিষ্কার জানিয়ে দিল ইরান। তবে মচকাচ্ছেন না ট্রাম্প। ইরান আগুন নিয়ে খেলছে বলে টুইট করেছেন নয়া মার্কিন প্রেসিডেন্ট।

নয়া মার্কিন প্রেসিডেন্টের চেয়ারে বসার আগে থেকেই জনপ্রিয়তায় ভাটা। আর এই সইয়ের পর তো ঘরে-বাইরে রীতিমতো খলনায়ক ডোনাল্ড ট্রাম্প। সাত দেশের রোষ দাবানলে পরিণত হয়েছে ইতিমধ্যেই। প্রতিবাদ-বিক্ষোভ মার্কিন মুলুক জুড়ে।

আরও পড়ুন- ট্রাম্প বনাম মার্কিন কর্পোরেট কালচার, চড়ছে পারদ

খোদ মার্কিন কর্পোরেট দুনিয়া ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে ফুঁসছে। সিলিকন ভ্যালির প্রতিবাদ ক্রমশই চওড়া হচ্ছে। প্রেসিডেন্টের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দিতেও পিছপা নয় তারা।

এবার তাঁর বিরুদ্ধে মুখ খুললেন অ্যাঞ্জেলিনা জোলি। শুধু দুনিয়াখ্যাত অভিনেত্রীই নন, ২০১২ থেকে ইউনাইটেড নেশনস হাই কমিশনার অফ রিফিউজির দূত হিসেবে কাজ করছেন তিনি। টুইটে প্রতিবাদ জানান তিনি।

মার্কিনিদের নিজেদেরই নিজেদের রক্ষা করতে হবে বলে টুইট করেছেন তিনি। যেভাবে শরণার্থীদের পুনর্বাসন আটকানো হচ্ছে, বা কিছু মুসলিম দেশের নাগরিকদের আমেরিকায় আসা বন্ধ করা হচ্ছে, সেটা কখনও আমেরিকানদের কাছে কাঙ্ক্ষিত নয়। নিরাপত্তার জন্য মার্কিনিরা নিজেদের মূল্যবোধ ভুলে যেতে পারেন না বলে মন্তব্য জোলির। শরণার্থীদের জন্য দরজা বন্ধ করে দিলেই যে নিরাপদ হওয়া যাবে, তেমনটা নয়।

ইটের জবাবে ট্রাম্পের দিকে এবার পাটকেল ধেয়ে এল ইরানের দিক থেকে। আসন্ন কুস্তি বিশ্বকাপে মার্কিন প্রতিযোগীদের ঢোকার ওপর নিষেধাজ্ঞা জারি করল ইরান সরকার।

১৯৯৮ সালে তখতি কাপে শেষ ইরানের মাটিতে মার্কিন কুস্তিগিররা লড়েছিলেন। এবার ফ্রিস্টাইল কুস্তি বিশ্বকাপ হতে চলেছে চলতি মাসের ১৬-১৭ তারিখে। সেখানে মার্কিন কুস্তিগিরদের অংশগ্রহণ করার কথা। কিন্তু তা অনিশ্চিত হয়ে পড়ল।

ট্রাম্প অবশ্য মচকাচ্ছেন না। বরং জোরালো হচ্ছে তাঁর দিক থেকে আক্রমণ। টুইটে ফের আক্রমণ করেছেন  ইরানকে।

পাশাপাশি তাঁর সিদ্ধান্তের পক্ষে যুক্তি সাজানোর হাতিয়ার হিসাবে তুলে ধরেছেন প্যারিসের ল্যুভের জাদুঘরের জঙ্গিহানাকে। আমেরিকাকে ফের বিশ্বসেরা করার লক্ষ্যে যাঁরা তাঁকে ভোট দিয়েছেন, তাঁদের পাশে দাঁড়িয়ে নিজের যুক্তি সাজিয়েছেন তিনি। টুইটারে তাঁর মন্তব্য,

পেশাদার সন্ত্রাসবাসী এবং কিছু মার্কিনি টাকা নিয়ে তাঁর বিরুদ্ধে প্রতিবাদে নেমেছে বলে দাবি মার্কিন প্রেসিডেন্টের। ঝড় থামছে না। আক্রমণ-প্রতি আক্রমণে গোটা বিশ্বের নজর এখন নয়া মার্কিন প্রেসিডেন্টের দিকেই।

.