হাতি যখন জলে পড়ে

বন্ধুদের সঙ্গে খেলতে খলতে হঠাতই পুকুরে পড়ে গিয়েছিল তিনজন। সঙ্গি সাথীরা তাদের তোলার অনেক চেষ্টা করেছিল। কিন্তু সফল হয়নি। শেষপর্যন্ত দু'দিন পরে পুকুর কেটে তিনজনকে উদ্ধার করল বন দফতর।

Updated By: Oct 17, 2016, 05:58 PM IST
হাতি যখন জলে পড়ে

ওয়েব ডেস্ক: বন্ধুদের সঙ্গে খেলতে খলতে হঠাতই পুকুরে পড়ে গিয়েছিল তিনজন। সঙ্গি সাথীরা তাদের তোলার অনেক চেষ্টা করেছিল। কিন্তু সফল হয়নি। শেষপর্যন্ত দু'দিন পরে পুকুর কেটে তিনজনকে উদ্ধার করল বন দফতর।

চিনের ইউনান প্রদেশের ঘটনার। জিংহং কাউন্টিতে পাহাড়ের কোলে খেলা করছিল একদল হাতি। বাচ্চাদের সঙ্গে খুনশুটিতে মেতেছিল বড়রা। ঠিক সেই সময় ঘটে গেল বিপত্তি। আচমকা পা পিছলে  পুকুরে পড়ে যায় একটি বাচ্চা হাতি। তাকে তুলতে জলে নেমে পড়ে আরও দুজন। তারপর?

আরও পড়ুন- বন্ধ হয়ে গেল ট্রাম্পের তাজমহল ক্যাসিনো

বড়রা তো বাচ্চাটিকে তুলতে পারলই না। উপরন্তু তারাও আর উঠতে পারল না। সেই দেখে বাকিদের মধ্যে শুরু হয় তত্‍পরতা। জলাসয় ঘিরে রেখে, জলে পড়ে যাওয়া একই পরিবারের তিন সদস্যকে উদ্ধার করতে মরিয়া হয়ে ওঠে সকলে। শুরু হয় চিত্‍কার।

হাতিদের চিত্‍কার শুনে ছুটে যান গ্রামবাসীরা। তারপরের দৃশ্য দেখে সকলের চক্ষু চড়কগাছ। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিস এবং বনদফতর। শুরু হয় উদ্ধারের চেষ্টা। কিন্তু খারাপ আবহাওয়ায় ব্যহত হয় সেই কাজ। এছাড়া অন্য হাতিদের থেকে হামলার একটা আশঙ্কাও ছিল।

সবদিক খতিয়ে দেখতে হেলিকপ্টার এবং ড্রোনের সাহায্য নেয় পুলিস। তারপর তারা সিদ্ধান্ত নেয় যে আটকে থাকা হাতিদের উদ্ধার করতে, প্রথমে তাদের সঙ্গি-সাথীদের সরাতে হবে। সেইমত বাজি ফাটিয়ে বাকিদের জঙ্গলে ফেরত পাঠানো হয়।

আরও পড়ুন- মারা গেলেন বিশ্বের ইতিহাসে দীর্ঘমেয়াদী রাজা!

তারপর ক্রেনের সাহায্যে পুকুরের একটা অংশের পাঁচিল ভেঙে, জল বের করা হয়। সব শেষে সেই ভাঙা অংশ দিকেই একে একে উঠে এল তিনটি হাতি। স্বস্তিতে বনদফতর এবং পুলিস।

.