পাকিস্তানের নাম না করেই দুবাইতে সন্ত্রাসের বিরুদ্ধে কড়া বার্তা মোদীর

সন্ত্রাসের মোকাবিলা করবে নাকি সন্ত্রাসকে উসকে দেবে তা ঠিক করতে হবে সবার আগে। সোমবার দুবাইয়ের ক্রিকেট স্টেডিয়ামে ভারতীয় বংশোদ্ভূতদের উদ্দেশে এভাবেই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় ৫০,০০০ শ্রোতার সামনে পাকিস্তানের নাম না করেই প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার প্রসঙ্গে তুলে ধরেন মোদী। বাংলাদেশের সঙ্গে সীমান্ত সমস্যার সমাধানের প্রসঙ্গ তুলে ধরে আলোচনাই যে প্রধান অস্ত্র সে কথাও এদিন জোর দিয়ে বলেন মোদী।

Updated By: Aug 18, 2015, 10:37 AM IST
পাকিস্তানের নাম না করেই দুবাইতে সন্ত্রাসের বিরুদ্ধে কড়া বার্তা মোদীর

ওয়েব ডেস্ক: সন্ত্রাসের মোকাবিলা করবে নাকি সন্ত্রাসকে উসকে দেবে তা ঠিক করতে হবে সবার আগে। সোমবার দুবাইয়ের ক্রিকেট স্টেডিয়ামে ভারতীয় বংশোদ্ভূতদের উদ্দেশে এভাবেই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় ৫০,০০০ শ্রোতার সামনে পাকিস্তানের নাম না করেই প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার প্রসঙ্গে তুলে ধরেন মোদী। বাংলাদেশের সঙ্গে সীমান্ত সমস্যার সমাধানের প্রসঙ্গ তুলে ধরে আলোচনাই যে প্রধান অস্ত্র সে কথাও এদিন জোর দিয়ে বলেন মোদী।

দুবাইয়ের ভারতীয়রা এদিন উষ্ণ অভ্যর্থনা জানান মোদীকে। প্রধানমনত্রী বলেন, ভারত ও সংযুক্ত আরব আমিরশাহী সন্ত্রাসের বিরুদ্ধে কড়া বার্তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যাদের এর গুরুত্ব বোঝা উচিত্‍ তারা বুঝবে। যারা সন্ত্রাসে মদত দেবে তারা শাস্তি পাবে। সন্ত্রাসের কোনও সীমা নেই। ব্যাংককে বিস্ফোরণ হয়েছে। সাধারণ মানুষ মারা গিয়েছেন। ভারত অনেক দিন ধরে সন্ত্রাসের বলি হয়েছে। সারা বিশ্বের একত্রিত হয়ে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করা উচিত্। ভাল তালিবান, খারাপ তালিবান, ভাল সন্ত্রাস, খারাপ সন্ত্রাস এই বিচার চলবে না। সিদ্ধান্ত নিতে হবে আমরা সন্ত্রাসের পক্ষে না মানুষের পক্ষে।

 

এদিন সার্কের অন্তর্ভুক্ত দেশগুলির পারস্পরিক সমঝোতার প্রয়োজনীয়তাও তুলে ধরেন মোদী। বলেন, "আপনি ইউরোপ যেতে পারেন, জানেন না কখন একটা দেশ শুরু হচ্ছে কখন শেষ হচ্ছে। সার্কের সঙ্গেও এটা হতে পারে।"

নিজের স্বপ্নের ভারত প্রসঙ্গে মোদী বলেন, ভারতকে অন্য উচ্চতায় নিয়ে যেতে হবে আমাদের। ভারতের পূর্ব ও উত্তরপূর্বাঞ্চলের উন্নয়ন প্রয়োজন। আমাদের পরিকাঠামোর ওপর জোর দিতে হবে। সব প্রান্তে বিদ্যুত্‍ পৌছতে হবে, গ্যাস পাইপ বসাতে হবে। দুবাইয়ে মানুষের ভালবাসায় অভিভূত হয়ে মোদী বলেন,  আবু ধাবি ও দুবাইতে যা ভালবাসা পেয়েছি তা কোনওদিন ভুলবো না। আবু ধাবির রাজকুমার বিমানবন্দরে এসে আমাকে অভ্যর্থনা জানান। তার ভালবাসা শুধু আমার প্রতি নয়, সারা ভারতের কোটি কোটি মানুষের প্রতি।

দুবাইকে এদিন মিনি-ইন্ডিয়া বলে উল্লেখ করে মোদী বলেন এখানকার ভারতীয়রা দেশকে আরও গর্বিত করবে। ইন্ডিয়ান কমিউনিটি ওয়েলফেয়ার ফান্ড, অনলাইন প্ল্যাটফর্ম MADAD, ই-মাইগ্র্যান্ট পোর্টালেক তরফে দুবাইয়ের ভারতীয়দের সবরকম সাহায্যের আশ্বাসও দেন মোদী। নিজস্ব কায়দায় ভারত মাতা কি জয় বলে বক্তৃতা শেষ করেন মোদী।

বক্তব্য রাখার পর নিজের অভিজ্ঞতার কথা টুইট করে মোদী। লিখেছেন,

 

দু'দিনের সফরে গত রবিবার সংযুক্ত আরব আমিরশাহী পৌছন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

.