ট্রাম্প বিরোধিতায় 'প্রেসিডেন্ট ডে' হয়ে গেল 'নট মাই প্রেসিডেন্ট ডে'

'প্রেসিডেন্ট ডে' হয়ে গেল 'নট মাই প্রেসিডেন্ট ডে'। মার্কিন সিংহাসনে ডোনাল্ড ট্রাম্পের অভিষেকের পর থেকে যেসব ঘটনা ঘটছে তাতে এটিই সাম্প্রতিকতম সংযোজন। গতকাল সোমাবার ছিল আমেরিকার 'প্রেসিডেন্ট ডে', ফলে ছুটির দিন। আর সেদিনই ঘোরতর ট্রাম্প বিরোধীরা প্রতিবাদে পথে নেমে পালন করলেন 'নট মাই প্রেসিডেন্ট ডে'। প্রতিবাদীদের দাবি, মহিলাদের প্রজননের অধিকার, অভিবাসী নীতি এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র বিরোধী তাঁরা। এই সব সিদ্ধান্ত তাঁদের মূল্যবোধের পরিপন্থী বলেও জানিয়েছেন প্রতিবাদীরা।

Updated By: Feb 22, 2017, 06:04 PM IST
ট্রাম্প বিরোধিতায় 'প্রেসিডেন্ট ডে' হয়ে গেল 'নট মাই প্রেসিডেন্ট ডে'

ওয়েব ডেস্ক: 'প্রেসিডেন্ট ডে' হয়ে গেল 'নট মাই প্রেসিডেন্ট ডে'। মার্কিন সিংহাসনে ডোনাল্ড ট্রাম্পের অভিষেকের পর থেকে যেসব ঘটনা ঘটছে তাতে এটিই সাম্প্রতিকতম সংযোজন। গতকাল সোমাবার ছিল আমেরিকার 'প্রেসিডেন্ট ডে', ফলে ছুটির দিন। আর সেদিনই ঘোরতর ট্রাম্প বিরোধীরা প্রতিবাদে পথে নেমে পালন করলেন 'নট মাই প্রেসিডেন্ট ডে'। প্রতিবাদীদের দাবি, মহিলাদের প্রজননের অধিকার, অভিবাসী নীতি এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ট্রাম্পের সিদ্ধান্তের তীব্র বিরোধী তাঁরা। এই সব সিদ্ধান্ত তাঁদের মূল্যবোধের পরিপন্থী বলেও জানিয়েছেন প্রতিবাদীরা।

এদিকে, নোটে গরুর চর্বি ব্যবহার করার প্রতিবাদে সরব হয়েছে ইংল্যান্ডবাসী হিন্দুরা। ইউরোপ হিন্দু সংগঠনের ইংল্যান্ড শাখার তরফে এই বিষয় নিয়ে ব্যাঙ্ক অফ ইংল্যান্ডে আবেদন করা হয়েছিল। আবেদনের প্রক্ষিতে শীর্ষ ব্যাঙ্কটি জানিয়েছে যে, ৫ পাউন্ডের নোটে প্রাণীজ ফ্যাট ব্যবহারের বিষয়টি নিয়ে যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে। এবং এর পাশাপাশি এও জানিয়ে দেওয়া হয়েছে, ভবিষ্যতে ২০ পাউন্ডের নোট তৈরির সময় আগে থেকে আলোচনা করে নেওয়া হবে। হিন্দু সংগঠনটি জানিয়েছে যে, যেহেতু হিন্দু বিশ্বাস অনুযায়ী, গরুকে দেবতা মনে করা হয়, তাই গরুর দেহের ফ্যাট মিশ্রিত নোট ব্যবহারের ক্ষেত্রে তাদের আপত্তি রয়েছে। (আরও পড়ুন- হোয়াইট হাউসের চাপে হাফিজকে নিয়ে 'কড়া' পাকিস্তান! )

.