শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, ফের ভারী বৃষ্টির আশঙ্কা

নিম্নচাপের আশঙ্কা ছিলই, সেই সঙ্গে সক্রিয় মৌসুমি অক্ষরেখা। দুয়ের চাপে ফের একবার রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাড়তি জল ছাড়তে পারে ডিভিসিও। তাই আগাম সতর্ক রাজ্য সরকার। নবান্ন থেকে সতর্ক করা হল জেলা প্রশাসনগুলিকে।

Updated By: Aug 20, 2016, 05:57 PM IST
শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, ফের ভারী বৃষ্টির আশঙ্কা

ওয়েব ডেস্ক: নিম্নচাপের আশঙ্কা ছিলই, সেই সঙ্গে সক্রিয় মৌসুমি অক্ষরেখা। দুয়ের চাপে ফের একবার রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাড়তি জল ছাড়তে পারে ডিভিসিও। তাই আগাম সতর্ক রাজ্য সরকার। নবান্ন থেকে সতর্ক করা হল জেলা প্রশাসনগুলিকে।

শক্তি বাড়াচ্ছে নিম্ন চাপ, ফের ভারী বৃষ্টির আশঙ্কা। উত্তর পূর্ব মায়ানমারের উপর থাকা নিম্নচাপ আর সক্রিয় মৌসুমী অক্ষরেখার জোড়া ফলায় ফের ভাসতে পারে রাজ্য। ডালটনগঞ্জ থেকে মিজোরাম পর্যন্ত বিস্তৃত রয়েছে সক্রিয় মৌসুমী অক্ষরেখা। তার সঙ্গে নিম্ন চাপের ধাক্কায় রবিবার থেকেই বৃষ্টি শুরু হতে পারে রাজ্যে। আবহাওয়াবিদদের দাবি সোমবার আরও বাড়তে পারে বৃষ্টির পরিমাণ।

সোমবার থেকে ঝাড়খণ্ডেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে আরও বেশি জল ছাড়বে ডিভিসি। শনিবার ৫০ হাজার কিউসেক হারে জল ছেড়েছে ডিভিসি। তার আগে শুক্রবার দুদফায় ৩৬ হাজার কিউসেক এবং ৪১ হাজার কিউসেক হারে জল ছাড়া হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সোমবার থেকে অতিভারী বৃষ্টি হতে পারে ঝাড়খণ্ডে। তাই আগাম সতর্কতা হিসাবে আগে থেকেই জল ছাড়ছেন তাঁরা।

নবান্ন থেকে জেলায় জেলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে বিপর্যয় মোকাবিলা দফতরকে। বাঁধগুলি ভেঙে যাতে কোনও বিপত্তি না হয় তাঁর জন্য সেচ দফতরকে সতর্ক করা হয়েছে। সতর্ক করা হয়েছে উপকূলের জেলাগুলি এবং হাওড়া-হুগলিকে। জলসম্পদ ভবনে কেন্দ্রীয় ভাবে কন্ট্রোলরুম খোলা হয়েছে। জেলাতেও খোলা হয়েছে কন্ট্রোলরুম। প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে এমন এলাকাগুলিতে বাড়তি নজরদারি রাখা হয়েছে। সেখানেও খোলা হয়েছে কন্ট্রোলরুম।

.