নদীর জলকে পাম্পের সাহায্যে তুলে পানীয় উপযোগী করতে উদ্যোগ পঞ্চায়েত দফতরের

নদীর জলকে পাম্পের সাহায্যে তুলে পানীয় উপযোগী করে ব্যবহার করতে উদ্যোগ নিচ্ছে পঞ্চায়েত দফতর। রাজ্যের বহু নদীতেই গ্রীষ্মকালে জল থাকেনা। নদীর পার্শ্ববর্তী এলাকায় মানুষের জীবনেও তার প্রভাব পরে। নদীর জলকে ব্যবহার করতে পারলে সেই সমস্যা অনেকটাই মিটবে বলে আশা রাজ্যসরকারের। এর আগেও এমন উদ্যোগ নিয়েছিল রাজ্যসরকার। কিন্তু গ্রীষ্মকালে শুকিয়ে যাওয়া নদীর ক্ষেত্রে এমন উদ্যোগ একেবারেই প্রথম।

Updated By: Jun 21, 2016, 03:03 PM IST
নদীর জলকে পাম্পের সাহায্যে তুলে পানীয় উপযোগী করতে উদ্যোগ পঞ্চায়েত দফতরের

ওয়েব ডেস্ক: নদীর জলকে পাম্পের সাহায্যে তুলে পানীয় উপযোগী করে ব্যবহার করতে উদ্যোগ নিচ্ছে পঞ্চায়েত দফতর। রাজ্যের বহু নদীতেই গ্রীষ্মকালে জল থাকেনা। নদীর পার্শ্ববর্তী এলাকায় মানুষের জীবনেও তার প্রভাব পরে। নদীর জলকে ব্যবহার করতে পারলে সেই সমস্যা অনেকটাই মিটবে বলে আশা রাজ্যসরকারের। এর আগেও এমন উদ্যোগ নিয়েছিল রাজ্যসরকার। কিন্তু গ্রীষ্মকালে শুকিয়ে যাওয়া নদীর ক্ষেত্রে এমন উদ্যোগ একেবারেই প্রথম।

কি করছে পঞ্চায়েত দফতর?

বক্রেশ্বর, গন্ধেশ্বরী সহ বেশ কিছু নদীর পাড়ে বসবে পাম্প। রিভারবেডে বসানো এই পাম্পের মাধ্যমে জল তুলে পরিশুদ্ধ করে পানীয় জল হিসাবে ব্যবহার করা হবে। গ্রীষ্মকালে নদীর জল শুকিয়ে গেলেও সমস্যা হবেনা। অত্যাধুনিক পাম্প নদীর পনেরো ফিট গভীরে গিয়ে জল তুলে আনবে। এবছরেই প্রকল্প শেষ করার লক্ষ্যে কাজ শুরু করছে দফতর। আধিকারিকদের আশা এতে লক্ষাধিক মানুষ উপকৃত হবেন।

.