সাউথ ইন্ডিয়া স্পোর্টসে ১১ গোল দিচ্ছে ইন্ডিয়াকে

Updated By: May 30, 2016, 05:40 PM IST
সাউথ ইন্ডিয়া স্পোর্টসে ১১ গোল দিচ্ছে ইন্ডিয়াকে

স্বরূপ দত্ত

গত রাতে আইপিএলটা শেষ হওয়ার পরই ভাবতে বসলাম। এবার কী লিখব? অনেক অনেক উত্তর মাথায় এলো। ওয়ার্নার, বিরাট, সানরাইজার্স, চ্যাম্পিয়ন, ক্যাপ্টেন, অনেককিছু নিয়েই লেখা যায়। কিন্তু লিখতে ইচ্ছে হল সেটাই, যে বিবর্তনটা ঘটতে শুরু হয়েছে। তাই শুরুতেই লাইনটা - ''সাউথ ইন্ডিয়া স্পোর্টসে ১১ গোল দিচ্ছে ইন্ডিয়াকে''। হ্যাঁ, আমার মধ্যে এই বিশ্বাসটা আসতে শুরু হয়েছে। কিন্তু একটা জিনিস বিশ্বাস করলেই তো হল না। সেটার স্বপক্ষে কিছু যুক্তি তর্কও তো দিতে হবে। তাই ব্যাখ্যা দেওয়া - পড়ে বলবেন কিন্তু যে, আমি ভুল বলছি কিনা। ভুল বলে থাকলে কী ভুল বললাম। নিশ্চয়ই আপনার ভাবনা এবং মতামত সাদরে গ্রহণ করব। অন্তত ১০-১১ টা খেলায় এখন ভারতে সেরা পারফর্ম করছে দক্ষিণ ভারতীয়রা বা দক্ষিণ ভারতের দলগুলো। তাই বলব না কেন যে, ''সাউথ ইন্ডিয়া স্পোর্টসে ১১ গোল দিচ্ছে ইন্ডিয়াকে''! তাহলে শুরু করি। -

১) আইপিএল (ক্রিকেট) - ভারতীয় ক্রিকেটে নতুন চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদ, গত কাল থেকে। ভালো অনেকেই। কিন্তু সেরা হায়দরাবাদ। ক্রিকেটে। এখন ঘরোয়া ক্রিকেট মানে রঞ্জি ট্রফি, দলীপ ট্রফি নয়, আইপিএলই। এটা শুনতে খারাপ লাগলেও, ফ্যাক্ট। হায়দরাবাদ মানে, দক্ষিণ ভারত।

২) আই লিগ (ফুটবল) - ভারতীয় ফুটবলের সেরা কারা, এটা বলতে তো আজকের দিনে কেউ সন্তোষ ট্রফির কথা বলবেন বলে মনে হয় না। সেই আই লিগে চ্যাম্পিয়ন বেঙ্গালুরু এফ সি। বেঙ্গালুরু দক্ষিণ ভারতেই। বলাবাহুল্য।

৩) আইএসএল (ফুটবল) - শুধু আই লিগ মানে যদি আপনি ভারতীয় ফুটবল না বোঝেন, তাহলে আইএসএলটাই বা বাদ দেব কেন? তাই আইএসএলের তথ্যটাও টেনে আনা। গত আইএসএলের চ্যাম্পিয়ন কিন্তু চেন্নাইয়ান এফসি। চেন্নাই দক্ষিণ ভারত নয় তো কী উত্তর ভারত হবে!

৪) দাবা - ভারতের দাবা খেলার কথা বলতে গেলে কবে আর আপনি বিশ্বনাথন আনন্দের আগে কাউকে রাখবেন? আনন্দও মুম্বই বা দিল্লি কিংবা কলকাতার মানুষ নন। তিনিও  সানন্দে সাউথ ইন্ডিয়ান।

৫) ব্যাডমিন্টন - ভারতীয় ব্যাডমিন্টন মানে সাইনা নেওয়াল। গত অলিম্পিকেও তো তাঁর হাত ধরেই পদক এসেছে দেশে। জন্মগত সূত্রে তিনি হরিয়ানার। কিন্তু এখন তো তাঁর নিবাস হায়দরাবাদই। সেটা তো দক্ষিণ ভারতই।

৬) টেবল টেনিস - এই খেলাটায় বাংলার আধিপত্য ছিল আছে এবং থাকবে। কিন্তু তবুও দেশের সেরা টিটি খেলোয়াড় বলতে শরথ কমলের নামই আগে আসবে। শরথও দক্ষিণ ভারতের মানুষ!

৭) লন টেনিস - মেয়েদের কথা বললে এখনও সানিয়া মির্জা। তিনি পাকিস্তানের বউ। আমাদের দেশের মেয়ে। আর হায়দরাবাদেরই। সেই দক্ষিণ ভারতই।

৮) স্নুকার - সেরা স্নুকার খেলোয়াড় হিসেবে পঙ্কজ আদবানি নাম মনে করতে এক সেকেন্ড সময়ও কী লাগে! তিনিও কর্নাটকেরই মানুষ। সেই সাউথ ইন্ডিয়ান!

৯) বিলিয়ার্ডস - এই খেলায় সেরা কে দেশের মধ্যে? নাম আসবে সেই পঙ্কজ আদবানিরই। সেই সাউথ ইন্ডিয়ানই!

১০) ফর্মূলা ওয়ান - এই খেলাটায় আমাদের তেমন কোনও অস্তিত্ব নেই। যে কটা দিন ছিল, যেটুকু ছিল, সেটা ওই নায়ারণ কার্তিকেয়নকে নিয়েই। তিনিও কিন্তু সাউথ ইন্ডিয়ান!

১১) অ্যথলেটিক্স - মাদার অফ অল স্পোর্টস। দেশের সেরা দৌড়বিদরা তো সব কেরলের। সেটা অনিল কুমার প্রকাশই হন অথবা টিন্টু লুকা। সেখানেও দক্ষিণ ভারতই!

এই যদি পারফরম্যান্স হয় এই মুহূর্তের, তাহলে কেন কথাটা বলতে পারব না যে, এই মূহূর্তে খেলাধুলোর ক্ষেত্রে অন্তত 'সাউথ ইন্ডিয়াকে' টক্কর দেওয়ার কিছু নেই। ভারতীয় খেলাধুলো এখন ''অতি দক্ষিণপন্থী''। এ কথা মানতে খারাপ লাগলেও তথ্য পরিসংখ্যান অস্বীকার করবেন কীভাবে! আমাদের দেশে তো প্রায়ই রব ওঠে, একে আলাদা রাজ্য করে দাও, তাকে আলাদা রাজ্য করে দেও। এসবের পক্ষ নিলাম না। শুধু বলতে চাইলাম - খেলাধুলোর বাজারে দক্ষিণ ভারত এখন বলতেই পারে, আমরা ভারতের থেকে বেশি ভালো! এটাও ঠিক এই ১১টা খেলাই সব নয়। এর বাইরেও অনেক অনেক খেলা রয়েছে। সেই সব খেলাতেও দেশের অনান্য প্রান্তের খেলোয়াড়রা সাফল্য আমাদের গর্বিত করে। খেলাধুলাই দেশকে একসূত্রে বেঁধে রাখে শুধু নয়, পৃথিবীকেই একসূত্রে বেঁধে রাখে। এ লেখা তাই কিছু ভাগ করতে চাওয়া নয়। ভালো পারফরম্যান্সের স্বীকৃতি হিসেবে দক্ষিণ ভারতকে পিঠ চাপড়ে দেওয়া। বাকি ভারতের খারাপ লাগলে, তারাও নিজেদের সেরা প্রমাণ করুক।

.